বিশ্বকাপের জন্য বিসিবির নজর ২৪ ক্রিকেটারে

অক্টোবর-নভেম্বরে ভারতের মাটিতে ২০২৩ ওয়ানডে বিশ্বকাপ। আসন্ন এই বিশ্বকাপে অন্যসব দেশের মতো শিরোপায় চোখ রাখছে বাংলাদেশ। বৈশ্বিক এই টুর্নামেন্টে টাইগারদের দল গুছানো নিয়ে এখন থেকেই তোড়জোড় শুরু করেছে বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি)। জানা গিয়েছে, ভারতে অনুষ্ঠেয় এই বিশ্বকাপকে সামনে রেখে মোট ২৪ জন ক্রিকেটারকে নিয়ে একটি পুল তৈরি করেছে বিসিবি। এই পুলে অভিজ্ঞ মাহমুদউল্লাহ রিয়াদ, ওপেনার নাঈম শেখ ছাড়াও সাম্প্রতিক সময়ে জাতীয় দল থেকে ছিটকে যাওয়া ক্রিকেটাররাও রয়েছেন।

যদিও বৃহস্পতিবার (২৭ এপ্রিল) বিসিবির পরিচালক খালেদ মাহমুদ সুজন দাবি করেন, বিশ্বকাপ দলে যদি রিয়াদ থাকত, তাহলে এই সিরিজগুলোতে তাকে দেখা যেত। সুজনের ভাষ্য মতে , রিয়াদ আমাদের জন্য অনেক গুরুত্বপূর্ণ ক্রিকেটার। কিন্তু যদি আমি সত্যি বলি, যেহেতু ও জাতীয় দলে নেই, আমি যেভাবে দেখছি, রিয়াদকে আমি বিশ্বকাপে দেখছি না। এদিকে সুজনের মন্তব্যের একদিন পরেই সুর পাল্টে কথা বলছেন বিসিবির প্রধান নির্বাচক মিনহাজুল আবেদীন নান্নু। বিশ্বকাপের ভাবনায় রিয়াদ থাকছেন কি না প্রশ্নে নান্নুর ভাষ্য মতে , একজন না, ২৪ জন ক্রিকেটার নিয়ে পুল করা হয়েছে। সুতরাং এখানে পার্টিকুলার কেউ না, যারা আছে সবাইকে বিশ্বকাপের জন্য মনিটরিং করা হচ্ছে।

অপরদিকে ঢাকা প্রিমিয়ার লিগের (ডিপিএল) চলতি আসরেই রান খরা কাটিয়েছেন জাতীয় দলের আরেক তরুণ ওপেনার নাঈম শেখ। এ প্রসঙ্গে নান্নুর দাবি, নাঈম অবশ্যই ভালো করছে। এইচপি’তে ছিল, সামনে ‘এ’ টিমের সিরিজ আছে। অনেক খেলোয়াড়ই ভালো পারফর্ম করছে। তাদেরকে মনিটরিং করা হচ্ছে এবং আমাদের পুলের যে ২৪ জন আছে, তাদের মধ্যে অবশ্যই নাঈমও থাকবে। জানা গেছে, এই ২৪ জন ক্রিকেটারের পুলে রয়েছেন আফিফ হোসেন-মৃত্যুঞ্জয় চৌধুরীরাও। এই বিষয়ে বিসিবির প্রধান নির্বাচক বলেন, এখানে আমাদের কিছু নাম্বার অব পেস বোলারদের জন্য একটা পুল করেছি। যেখানে পেসারদের মধ্যে ১০ জন রয়েছে, তাদের মধ্যে মৃত্যুঞ্জয় রয়েছে। সেখান থেকে তাকে এবারের সিরিজে যুক্ত করা হয়েছে। আশা করছি, টিম ম্যানেজমেন্টের সঙ্গে কাজ করে আরও উন্নতি করতে পারবে সে।

এদিকে ভারতে অনুষ্ঠেয় ওয়ানডে বিশ্বকাপের সময়সূচি এখনও ঘোষণা করা হয়নি। এ ছাড়া বিশ্বকাপ নিশ্চিত করা কোনো দলই এখনও বিশ্বকাপের স্কোয়াড ঘোষণা করেনি। ক্রিকেটের এই ফরম্যাটে টাইগাররা শক্তিশালী দল হওয়ায় শিরোপা জয়ের স্বপ্নে বিসিবিও এরই মধ্যে বিভিন্ন পরীক্ষা-নিরীক্ষা চালাচ্ছে। এর পরিপ্রেক্ষিতে সম্প্রতি বিসিবির নির্বাচক হাবিবুল বাশার সুমন জানান, টাইগারদের বিশ্বকাপ স্কোয়াড ঘোষণা করতে আসন্ন আফগানিস্তান সিরিজ পর্যন্ত অপেক্ষা করতে চায় বিসিবি। টাইগারদের সাবেক এই অধিনায়কের ভাষায়, আমরা আফগানিস্তান সিরিজ পর্যন্ত অপেক্ষা করব। এরপরই আমাদের দল চূড়ান্ত করতে সুবিধা হবে। সেই পর্যন্ত মোটামুটি যতটুকু দেখা সম্ভব, আমরা দেখব। এরপর আসলে খুব বেশি দেখার সুযোগ থাকবে না।

প্রসঙ্গত, চলতি বছরের ৫ অক্টোবর থেকে মাঠে গড়াচ্ছে বিশ্বকাপ। আর ফাইনাল হবে ১৯ নভেম্বর। আয়োজক ভারতসহ ৭ দল ইতোমধ্যে মূলপর্ব নিশ্চিত করে ফেলেছে। এদের সঙ্গে যোগ দেবে দক্ষিণ আফ্রিকা এবং আয়ারল্যান্ডের মধ্যে যেকোনো একটি দল। এ ছাড়া বাছাইপর্ব পেরিয়ে যুক্ত হবে আরও দুই দল।