ফুসফুস পরিষ্কার রাখতে সাহায্য করে যে ৫ পানীয়

ধূমপানে যেমন শরীরের ক্ষতি হয়, তেমনি ক্ষতি হয় ফুসফুসেরও। এমন কিছু পানীয় আছে, যা আপনার ফুসফুসকে পরিষ্কার রাখতে সাহায্য করবে।

১. মুলেঠি চামুলেঠি একটি আয়ুর্বেদিক উপাদান হিসেবে ব্যবহার হয়ে আসছে। এতে রয়েছে এমন কিছু ঔষধি গুণ, যা বহু জটিলতা থেকে মানুষকে সুস্থ করে। এমনকী ফুসফুস সুস্থ রাখার কাজেও এর গুরুত্ব অপরিসীম।

২. লেবু, আদা চা লেবু হলো ভিটামিন সি এর উৎস। এটি রোগ-প্রতিরোধ ক্ষমতা বাড়ায়। অপরদিকে আদার রয়েছে প্রদাহনাশক ক্ষমতা। আদায় আছে জিজ্ঞেরল নামক একটি উপাদান, যেটি ফুসফুসের নানা সমস্যায় অত্যন্ত কার্যকরী। এমনকী সাধারণ ঠাণ্ডা লাগার অসুখকেও দূর করে দিতে পারে এই চা। তাই নিয়মিত লেবু-আদা দিয়ে চা পান করুন।

৩. হলুদ, আদার মিশ্রণ​হলুদ অত্যন্ত উপকারী মশলা, যা ফুসফুস থেকে প্রায় সব টক্সিন বের করে দিতে পারে। হলুদের সঙ্গে সামান্য পরিমাণে আদা মিশিয়ে পানীয় তৈরি করলে তার গুণাগুণ বহুগুণে বেড়ে যায়। এমনকী ফুসফুস পরিষ্কার হয়। ক্রনিক অবস্ট্রাক্টিভ পালমোনারি ডিজিজ (সিওপিডি), অ্যাজমার প্রকোপ কমে। এই রোগে আক্রান্তরা কিছুটা হলেও সুস্থ থাকতে পারেন।



৪. মধু ও গরম পানিমধুতে রয়েছে কিছু বিশেষ অ্যান্টিঅক্সিডেন্ট। এই অ্যান্টিঅক্সিডেন্ট দেহ থেকে ক্ষতিকর পদার্থ বের করে দেয় এবং রোগপ্রতিরোধ ক্ষমতা বাড়ায়। এ ছাড়া দূষণের ফলে ফুসফুসে যে ময়লা প্রবেশ করে তা বের করে দেয় মধু। তবে শুধু মধু খেলে এই উপকার পাওয়া যাবে না বরং গরম পানিতে কিছু পরিমাণে মধু মিশিয়ে খেতে হবে। এতেই ফুসফুস সুস্থ থাকবে।



​৫. আপেল, গাজর ও বিটরুটের মিশ্রণ এই তিন ফল ও সবজি মিশিয়ে তৈরি করে ফেলতে পারেন শরবত। এই শরবত খেলে ফুসফুস সহজেই পরিষ্কার হয়। তাই সময় পেলেই এই শরবত বানানোর চেষ্টা করুন। প্রতিদিন এক কাপ করে খেলেও উপকার পাবেন। ফুসফুস হয়ে যাবে ভেতর থেকে পরিষ্কার।