৮৪ বছরে সর্বোচ্চ তাপমাত্রার রেকর্ড, ৭০ জনের প্রাণহানি!

তীব্র তাপদাহে অতিষ্ট কানাডার জনজীবন। গেলো তিনদিন ধরে দেশটির তাপমাত্রা সর্বোচ্চ রেকর্ড করা হচ্ছে যা গেলো ৮৪ বছরের মধ্যে সর্বোচ্চ। মঙ্গলবার কানাডায় তাপমাত্রা রেকর্ড করা হয়েছে ৪৯.৫ ডিগ্রি সেলসিয়াস। এখন পর্যন্ত এই তাপদাহে ৭০ জনের মৃ”ত্যুর কথা নিশ্চিত করেছে স্থানীয় পুলিশ যদিও সে বিষয় নিয়ে এখনো তদন্ত চলছে।

যারা মা’রা গিয়েছেন তাদের বেশিরভাগ বয়স্ক ও জটিল রোগে ভু’গছিলেন। গত কয়েকদিন ধরে কানা’ডাসহ ইউরোপের অন্যান্য দেশে তাপদাহ শুরু হয়েছে। এতে করে প্রাণহানির পাশাপাশি সড়ক,অবকাঠামো ক্ষতিগ্রস্ত হয়েছে। বন্ধ করা হয়েছে অনেক স্কুল ও করো’নার টিকা কেন্দ্র। দেশটির লিটন গ্রামে এবারের সর্বোচ্চ তাপ’মাত্রা রেকর্ড করা হয়েছে।

স্থানীয় বাসিন্দারা বলছেন, ঘরের বাইরে যাওয়া অ’সম্ভব হয়ে পড়েছে। এর আগে সর্বোচ্চ তাপমাত্রা ছিলো ৪৫ ডিগ্রি সেলসিয়াস যা রেকর্ড করা হয়েছিল ১৯৩৭ সালে। যুক্তরাষ্ট্রের জাতীয় আবহাওয়া অফিস বলছে, ১৯৪০ এর দশক থেকে আবহাওয়ার রেকর্ড সংরক্ষণ শুরু করার পর থেকে এবারই পোর্টল্যান্ড,

ওরেগন, সিয়াটল ও ওয়াশিংটনে সবচেয়ে বেশি তাপমাত্রা রেকর্ড করা হয়েছে। এদিকে কানাডার পরিবেশ বিষয়ক দপ্তরের জলবায়ু বিশেষজ্ঞ ডেভিড ফিলিপস সংবাদমাধ্যমকে বলেছেন, “আমি রেকর্ড ভাঙা পছন্দ করি। কানাডার পশ্চিমাঞ্চলের কিছু এলাকায় এখন দুবাইয়ের চেয়েও বেশি গরম পড়ছে।”

Sharing is caring!

Be the first to comment

Leave a Reply

Your email address will not be published.


*