৪ ‘সৌভাগ্যবান’ ব্যাটসম্যান, যাদের প্রতিটি সেঞ্চুরিতে জয় এসেছিল

প্রতিটা ব্যাটসম্যানের স্বপ্ন থাকে দুরন্ত সেঞ্চুরি হাঁকিয়ে দলকে জিতিয়ে বড় অবদান রাখা। যেহেতু ক্রিকেট একটি অনিশ্চয়তার খেলা তাই সব ক্ষেত্রে এটি সম্ভব নয়। তবে বিশ্বে এমন ৪ জন খেলোয়াড় ছিলেন যাদের প্রতি সেঞ্চুরি ‘লাকি’ বলে প্রমাণিত হয়েছিল এবং সব গুলিতেই জয় আসে।

আজকের প্রতিবেদনে রয়েছে, ওয়ানডে ক্রিকেটের যে ৪ ‘সৌভাগ্যবান’ ব্যাটসম্যানের প্রতিটি সেঞ্চুরিতে জয় এসেছিল; এবার তাদের সম্পর্কে জেনে নেওয়া যাক:-

১) অ্যাডাম গিলক্রিস্ট: ১৬টি সেঞ্চুরি বিশ্বের অন্যতম বিধ্বংসী ব্যাটসম্যান ছিলেন অস্ট্রেলিয়ার অ্যাডাম গিলক্রিস্ট। তার ব্যাট থেকে সেঞ্চুরি আসা মানেই দলের পক্ষে ‘লাকি’ বলে প্রমাণিত হয়েছিল। ওয়ানডে ক্যারিয়ারে গিলক্রিস্টের একটিও সেঞ্চুরি পরাজয়ের কারণ হয়নি,

তার ১৬টি সেঞ্চুরি অস্ট্রেলিয়া দলের জয়ের কারণ হয়। গিলক্রিস্ট এর পরিসংখ্যান এর কথা বললে, ২৮৭টি ওডিআই ম্যাচে ৩৫.৮৯ ব্যাটিং গড় নিয়ে ৯,৬১৯ রান করেছেন। যার মধ্যে রয়েছে ১৬টি সেঞ্চুরি এবং তার সর্বোচ্চ স্কোর ১৭২ রান।

২) ভিভ রিচার্ডস: ১১টি সেঞ্চুরি সর্বকালের সেরা কিংবদন্তি ক্রিকেটার হিসেবে গণ্য হন ভিভ রিচার্ডস। ওয়েস্ট ইন্ডিজের এই প্রাক্তন তারকা অনেক স্মরণীয় ইনিংস খেলে দলকে জিতিয়েছেন।

তবে ওয়ানডে ক্যারিয়ারে তার সেঞ্চুরিরগুলো ছিল অন্যতম সেরা এবং সবগুলি দলের জয়ের কারণ হয়ে ওঠে।ভিভ রিচার্ডসের পরিসংখ্যানের কথা বললে, ১৮৭টি ওডিআই ম্যাচে ৪৭.০০ ব্যাটিং গড় নিয়ে ৬,৭২১ রান করেছেন। যার মধ্যে রয়েছে ১১টি সেঞ্চুরি এবং তার সর্বোচ্চ স্কোর ১৮৯ রান।

৩) জেসন রয়: ৯টি সেঞ্চুরিএই তালিকায় তৃতীয় স্থানে রয়েছেন ইংল্যান্ডের বিধ্বংসী ওপেনার জেসন রয়। তিনি একা হাতে বহু ম্যাচ জিতিয়েছেন এবং তার সমস্ত সেঞ্চুরি গুলি তার দলের জয়ের কারণ হয়ে ওঠে।

বর্তমানে তিনি একমাত্র সক্রিয় ব্যাটসম্যান যার একটিও সেঞ্চুরি বিফলে যায়নি।জেসন রয়ের পরিসংখ্যানের কথা বললে, ৯৬টি ওডিআই ম্যাচে ৩৯.৯৭ ব্যাটিং গড় নিয়ে ৩,৫৯৮ রান করেছেন। যার মধ্যে রয়েছে ৯টি সেঞ্চুরি এবং তার সর্বোচ্চ স্কোর ১৮০ রান।

৪) অ্যান্ড্রু সাইমন্ডস: ৬টি সেঞ্চুরিঅস্ট্রেলিয়ার মিডল অর্ডারের সবচেয়ে বিধ্বংসী ব্যাটসম্যান হিসেবে পরিচিত ছিলেন অ্যান্ড্রু সাইমন্ডস। টপ অর্ডারেরা ব্যর্থ হলে তিনি একা হাতে বহু ম্যাচ জিতিয়েছেন। তার অবদানের কথা অস্ট্রেলিয়া ক্রিকেট বোর্ড কোনদিন ভুলবে না।

সাইমন্ডসের পরিসংখ্যানের কথা বললে, ১৯৮টি ওডিআই ম্যাচে ৩৯.৪৪ ব্যাটিং গড় নিয়ে ৫,৫০৪ রান করেছেন। যার মধ্যে রয়েছে ৬টি সেঞ্চুরি এবং তার সর্বোচ্চ স্কোর ১৫৬ রান।

Sharing is caring!

Be the first to comment

Leave a Reply

Your email address will not be published.


*