হুথিদের আক্রমণে উদ্বিগ্ন যুক্তরাষ্ট্র

ইয়েমেনে হুথি বিদ্রোহীদের আক্রমণে যুক্তরাষ্ট্র মারাত্মক উদ্বিগ্ন। বৃহস্পতিবার এক সংবাদ সম্মেলনে যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র দপ্তরের মুখপাত্র নেড প্রাইস এ তথ্য জানিয়েছেন। সংবাদ সম্মেলনে তিনি বলেন, ইয়েমেনে হুথিদের ক্রমবর্ধমান হা’ম’লা দেশটির মানবিক সংক’ট বৃদ্ধি করেছে।

মধ্যপ্রাচ্যের আঞ্চলিক রাজনীতিতে প্রভাব বিস্তারের লড়াইয়ে দুই প্রতিপক্ষ সৌদি আরব ও ইরান। ইয়েমেনে সৌদি আরবের বি’রুদ্ধে হুথি বি’দ্রো’হীদের সমর্থন দিচ্ছে ইরান। এ কারণে হুথি দমনে সর্বশক্তি প্রয়োগ করেছে সৌদি আরব।

সৌদি অবরোধের জের ধরে যু’দ্ধবিধ্ব’স্ত ইয়েমেনে চলমান মানবিক সংক’টের কারণে রিয়াদের সঙ্গে সঙ্গে তেহরানও ব্যাপক সমালোচিত হয়েছে। হুথিরা ইয়েমেন সরকার নিয়ন্ত্রিত ও সৌদি ভূখণ্ডে একের পর এক হা’ম’লা চালিয়ে যাচ্ছে। ফলে সীমান্তের পাশাপাশি নিজ ভূখণ্ডের নিরাপত্তা রক্ষায় বাড়তি নজর দিতে হচ্ছে সৌদি আরবকে।

যুক্তরাষ্ট্রের পক্ষ থেকে হুথিদের যু’দ্ধ বিরতির প্রস্তাব দিলেও তারা রাজি হচ্ছে না। গত বৃহস্পতিবার ইয়েমেনের সরকারি কর্মকর্তারা জানিয়েছেন, হুথি বিদ্রোহীরা সরকার নিয়ন্ত্রিত মারিব অঞ্চলে দুটি ক্ষে’পণা’স্ত্র হা’ম’লা চালিয়েছে। সর্বশেষ এ হা’ম’লায় এক শিশুসহ তিন ব্যক্তি নি’হ’ত হয়েছে। আরও দুই শিশুসহ অন্তত ১০ জন আ’হ’ত হয়েছে।

হুথিরা বলেছে, তারা সামরিক ক্যাম্পে হা’ম’লা চালিয়েছেন। যদিও দাবির স্বপক্ষে তারা কোনো প্রমাণ দেননি। ২০১৪ সাল থেকে ইয়েমেনে যু’দ্ধ চলছে। ইরান সমর্থিত হুথি বি’দ্রো’হীরা এই সময় রাজধানী সানা দখল করে নেন। এরপর সৌদি আরব নেতৃত্বাধীন জোট এই এলাকায় যু’দ্ধে জড়িয়ে পড়ে।

Sharing is caring!

Be the first to comment

Leave a Reply

Your email address will not be published.


*