হামাসের হুমকিতে ইসরায়েলি দখলদারদের মিছিল বাতিল

ইসরায়েলি কট্টরপন্থীরা আল আকসা মসজিদ প্রাঙ্গনে একটি পতাকা মিছিল বের করার উদ্যোগ নিয়েছিলেন। কিন্তু ফিলিস্তিনের প্রতিরোধ আন্দোলনের হুমকির মুখে মিছিলটির অনুমতি বাতিল করেছে ইসরাইলি পুলিশ।আল জাজিরা জানিয়েছে, আগামী বৃহস্পতিবার ইসরায়েলের কট্টরপন্থি দখলদাররা পূর্ব জেরুজালেম

দিয়ে এই বিতর্কিত পতাকা মিছিল বের করার পদক্ষেপ নিয়েছিল। কিন্তু ইসরায়েলের পুলিশ দেশটিতে উত্তেজনার দোহাই দিয়ে মিছিলের অনুমতি দেয়নি।পুলিশের বলেছে, বর্তমান পরিস্থিতিতে এ ধরনের মিছিল করা উচিৎ নয়।আয়োজনকারীদের একজন বলেন, পুলিশ মিছিলের অনুমতি না দেওয়ায় তারা কর্মসূচি বাতিল করেছে।

ফিলিস্তিনের প্রতিরোধ আন্দোলন হামাসের সিনিয়র কমান্ডার খলিল হায়া মিছিল বের না করার হুমকি দিয়েছিল। তারপরই ইসরায়েলের নিরাপত্তা বাহিনী পতাকা মিছিলের অনুমতি বাতিল করে। তবে হামাসের হুমকির বিষয়ে কোনো মন্তব্য করেনি ইসরায়েলি পুলিশ।

মিছিল না করতে দখলদার বাহিনীকে সতর্ক করে হামাসের এই নেতা বলেন, দখলদারদের মিছিল নতুন করে সহিংসতা সৃষ্টি করবে। আমরা বৃহস্পতিবার ইসরাইলি দখলদারদের পূর্ব জেরুজালেমের আল আকসা মসজিদ প্রাঙ্গন দিয়ে মিছিল নিয়ে যাওয়ার ব্যাপারে সতর্ক করছি।

তিনি স্পষ্টভাবে বলেন, আশা করি বৃহস্পতিবার আরেকটি ‘১০ মে’ হবে না।

গত মাসের ১০ মে জেরুজালেম থেকে জোরপূর্বক ফিলিস্তিনিদের উচ্ছেদের মুখে ফিলিস্তিনের প্রতিরোধ আন্দোলন হামাস ইসরায়েলকে লক্ষ্য করে রকেট ছোড়ে। এরপর ইসরায়েলের সঙ্গে তাদের যুদ্ধ বেঁধে যায়। টানা ১১ দিন যুদ্ধে অর্ধশতাধিক নারী ও শিশুসহ ২৮০ জনের বেশি ফিলিস্তিনি নিহত হন। অন্যদিকে, হামাসের রকেট হামলায় ইসরায়েলের দুইজন শিশুসহ ১২ জন নিহত হয়েছিল। পরে মিসরের মধ্যস্থতায় উভয় দেশ পরে যুদ্ধবিরতিতে সম্মত হয়।

মিছিল বাতিলের বিষয়ে পুলিশ এক বিবৃতিতে বলেছে, এই সময়ে ওই রুটে মিছিলের অনুমোদন দেওয়া হয়নি। অনুমতির বিষয়টি তারা পুনর্বিবেচনা করবে।

তবে কট্টরডানপন্থি ইসরায়েলের নাগরিকরা হামাসের হুমকির কারণে মিছিলের অনুমতি বাতিল না করার আহ্বান জানালেও ইসরায়েলের প্রতিরক্ষামন্ত্রী বেনি গ্যান্টজ পুলিশের প্রতি মিছিলের অনুমতি না দেওয়ার আহ্বান জানিয়েছে।

Sharing is caring!

Be the first to comment

Leave a Reply

Your email address will not be published.


*