হামাসের সুড়ঙ্গ নেটওয়ার্ক ধ্বং’স করতে পারেনি ই’সরাইল !

সা’ম্প্রতিক আ’গ্রাসনে ইস’রাই’ল হা’মাসের সু’ড়ঙ্গ নে’টওয়ার্ক ধ্বং’স করার জোর প্র’চেষ্টা চালালেও তা ব্যর্থ হয়েছে বলে জানি’য়েছেন গা’জার হা’মাস প্রধান ইয়াহিয়া সিনওয়ার। ১১ দিনের ওই তা’ণ্ড’বে ইস’রাই’ল তাদের সুড়’ঙ্গ নে’টওয়ার্কের তিন শ’তাংশেরও কম ধ্বং’স করতে পে’রেছে বলে জা’নিয়েছেন তিনি।

শনিবার ইস’রাই’ল অ’বরুদ্ধ অঞ্চ’লটিতে পেশাজীবীদের সঙ্গে সা’ক্ষাতে ফি’লিস্তি’নি প্রতিরোধ আন্দো’লনের নেতা গা’জায় হা’মাসের সাফ’ল্যের ইঙ্গিত দেন। গা’জা উপ’ত্যকায় ইস’রাই’লের ১১ দিনের তা’ণ্ড’বের বিপরীতে হামা’সের পা’ল্টা প্রতিরোধকে দ’খলদার বাহিনীর বিরু’দ্ধে হা’মা’সের সাম’রিক সক্ষম’তার একটি ম’হ’ড়া হিসে’বে উল্লেখ করেন সিনওয়ার।

তিনি বলেন, এই সং’ঘা’তে হা’মা’স বেশি শ’ক্তিশালী পক্ষ হিসেবে উঠে এসেছে। সিন’ওয়ার আরও বলেন, ইস’রাই’লের সঙ্গে আরব বিশ্বের দেশগুলোর সম্পর্ক স্বাভাবিকীকরণের চেষ্টা এবং ফিলি’স্তি’নিদের বিভে’দের কারণেই দখলদার বাহিনী গা’জায় হা’ম’লা চালাতে উৎসা’হিত হচ্ছে।

গা’জায় ফি’লিস্তিনিদের ভো’গান্তি ক’মবে প্রত্যাশা করে হামাস নেতা ইয়াহিয়া সিনওয়ার বলেন, আন্ত’র্জাতিক সহায়তায় গাজা পুনঃনির্মাণ হবে এবং অর্থনীতি সচল বলে। ইসরা’ই’লের বি’মান হা’ম’লা’য় ধ্বং’স হওয়া অঞ্চল পুনঃনির্মাণে হা’মাস বাধা দেবে না অঙ্গী’কার করে তিনি বলেন, পুনঃনির্মাণের অর্থ হামাসের ফা’ন্ডের জন্য ব্যবহৃত হবে না।

Sharing is caring!

Be the first to comment

Leave a Reply

Your email address will not be published.


*