হামাসের খরচ ৩০ কোটি, ইসরাইলের ৮৬০ কোটি টাকা!

এগারো দিন হা’ম’লা পা’ল্টা হা’ম’লার পর অবশেষে থে’মেছে ফি’লি’স্তিনের অ’বরুদ্ধ গা’জার ইসলা’মি প্রতিরোধ আন্দো’লন হামাস ও দখ’লদার ইস’রায়ে’লের যু’দ্ধ। হামাসের দেয়া শর্ত মেনেই যু’দ্ধবির’তিতে সম্মত হয়েছে ই’সরা’য়েল।

হামাসের প’লিটিকাল ব্যুরোর প্রধানের গণমাধ্যম বিষয়ক উপদেষ্টা তাহের আল-নুনু গা’জায় সাংবাদিকদের বলেছেন, গা’জায় হা’ম’লা ব’ন্ধের পাশাপাশি আল-আকসা মসজিদ ও শেখ জাররাহ এলাকা থেকে সেনা সরিয়ে নেওয়ার যে প্রতিশ্রুতি ই’সরাই’ল দিয়েছে, তা যতক্ষণ পর্যন্ত তেল আবিব মেনে চলবে, ততক্ষণ পর্যন্ত হামাসও যু’দ্ধ’বি’রতি বাস্তবায়ন করবে।

আরব নিউজে দেয়া তথ্য অনুযায়ী এগারো দিনের হা’ম’লায় ফি’লি’স্তিনে এক লাখ ২০ হাজার মানুষ ঘ’রছা’ড়া হয়েছে, গাজায় নি’হ’ত ২৩২ এবং পশ্চিম তীরে নি’হ’ত ২৫, আ’হ’ত হয়েছেন ১৯০০ ফি’লিস্তি’নি। অপরদিকে ইস’রায়ে’লে হামাস অন্তত ৪ হা’জার ৩০০ র’কে’ট ছুঁ’ড়ে’ছে। এতে সেখানে নি’হ’ত হ’য়েছে ১২ জন এবং আ’হ’ত হয়েছে ৩৩০ জন।

গা’জায় অনেকগুণ বেশি ক্ষ’য়ক্ষ’তি স’ত্ত্বেও এই যু’দ্ধকে ই’সরায়ে’লের প’রাজ’য় ও পিছু হ’টা হিসেবে দেখছে ফি’লিস্তিনি’রা। প’রমা’ণুসহ প্র’তিরক্ষা খা’তে বিশ্বের অন্যতম প্রভাবশালী ই’সরায়ে’ল মাথা ন’ত ক’রেছে বছর বছর ধরে কা’রাগা’রের ম’তো অবরুদ্ধ গা’জার যো’দ্ধা’দের কাছে।

বিশ্বের সবচেয়ে শ’ক্তিশালী আ’কাশ প্র’তিরক্ষা হিসেবে আ’য়র’ন ডো’মের নাম জা’হির করে ই’সরা’য়েল। হামা’সের মাত্র ৩০০ থেকে ৮০০ ডলার মূল্যের র’কে’টের কা’ছে না’কানিচু’বানি খে’য়েছে তাদের কোটি কোটি ডলারের এই আ’য়র’ন ডো’ম।

আনাদুলু এজেন্সির খবরে বলা হয়েছে, হামা’সের ছোঁ’ড়া স্বল্প’পা’ল্লার প্রতিটি র’কে’ট ধ্বং’স করতে পা’ল্টা মি’সাই’ল ব্য’বস্থায় আ’ড়াইশো গুণ বেশি খরচ করেছে ই’সরায়ে’ল। ফি’লিস্তিনের ৮শ’ ডলার দামের একটি র’কে’ট নিশ্চিতভাবে ঠে’কাতে আ’য়র’ন ডো’মকে এক লাখ ড’লারের দুটি মি’সাই’ল ছুঁ’ড়তে হ’য়েছে।

ফিলিস্তিনের হা’মাস ও ই’সলা’মিক জিহাদ দলগু’লোর ছোঁ’ড়া স্বল্প’পা’ল্লার র’কে’ট আ’কাশেই ধ্বং’স করতে তামীর ইন্টারসেপ্টেড মি’সাই’ল ব্যবহার করেছে ইস’রায়ে’ল। ক্ষে’পণা’স্ত্র প্র’তিরক্ষা ব্যবস্থা ‘আ’য়র’ন ডো’ম’ থেকে ছোঁ’ড়া এসব মি’সাই’লের একেকটির দাম ৫০ হাজার থেকে ১ লাখ মার্কিন ড’লার।

ইস’রায়ে’লের ডি’ফেন্স ফো’র্সের তথ্য বলছে, গেল সপ্তাহে এমন অন্তত ১ হাজারের বে’শি তামী’র মি’সাই’ল ছুঁ’ড়েছে আ’য়র’ন ডো’ম। শুধু তাতেই খ’রচ হয়েছে ১০ কোটি ডলার। বাংলাদেশি মুদ্রায় যা প্রায় ৮৬০ কোটি টাকা।অন্যদিকে হামাসের ছোঁ’ড়া স্ব’ল্পপা’ল্লার কা’সা’ম র’কে’টগুলোতে নেই গাই’ডেন্স সিস্টেম। সাধারণ ধাতব পা’ইপ ফ্রে’মে তৈরি এসব র’কে’ট তৈ’রিতে খরচ পড়েছে মাত্র ৩০০ থেকে ৮০০ ডলার।

কয়েকদিনের এই হা’ম’লায় হামাসের খবর হয়েছে ৩০ কোটি টাকার কম। হামাসের এমন সস্তা ও স্বল্পপাল্লার র’কে’ট আ’কাশেই ধ্বং’স করতে কখনো কখনো দু’টি মি’সাই’লও ছুঁ’ড়ে’ছে ই’সরাই’ল। এতে হামাসের ৬৮ হাজার ৮০০ টাকা দা’মের একটি স্ব’ল্পপা’ল্লার র’কে’ট নিশ্চিতভাবে আ’টকা’তে ইস’রায়ে’লকে ব্যয় করতে হয়েছে ১ কোটি ৭২ লাখ টাকা।

যু’দ্ধ বিরতি হলেও যো’দ্ধাদের আ’ঙুল এখনো ট্রি’গারে র’য়েছে বলে মন্তব্য করেছেন হামাসের রাজনৈতিক দপ্তরের সদস্য ই’জ্জাত আর রিশ্ক। গা’জা’য় যু’দ্ধবি’রতি কা’র্যকর হওয়ার পরপরই এক মন্তব্যে তিনি বলেন, আমরা এখনও ট্রি’গারেই হাত রেখে’ছি। দখলদার ইস’রায়ে’লকে অব’শ্যই অধিকৃত বা’য়তুল মুকাদ্দাসে স’হিং’স’তার অ’বসান ঘ’টাতে হবে।

Sharing is caring!

Be the first to comment

Leave a Reply

Your email address will not be published.


*