সেঞ্চুরিয়নে ভিন্ন রকম সেঞ্চুরির অপেক্ষায় সাকিব-তামিম

মাঠের বাইরে সাকিব আল হাসান আর তামিম ইকবালের বন্ধুত্বের কথা সবারই জানা। সেটা ক্রিকেট মাঠেও লক্ষ্য করা যায়। তবে মজার ব্যাপার হচ্ছে, পরিসংখ্যানের পাতায়ও দুজনের রসায়নটা বেশ গাঢ়। দুজনেরই ক্রিকেট অধ্যায়ের যাত্রা শুরু বিকেএসপি থেকে। এরপর আন্তর্জাতিক ক্রিকেটেও দুজনের অভিষেক হয়েছে মাস কয়েকের ব্যবধানে।

সময়ের সঙ্গে বাংলাদেশের জার্সিতে দুজনই হয়ে উঠেছেন অপরিহার্য ক্রিকেটার। প্রায় দেড় যুগের আন্তর্জাতিক ক্রিকেট ক্যারিয়ারে দুজনই অনেক রেকর্ড ভেঙ্গেছেন-গড়েছেন। এবার আরও একটি মাইলফলকের সামনে দাঁড়িয়ে লাল সবুজের দুই বড় বিজ্ঞাপন। আন্তর্জাতিক ক্রিকেটে তিন সংস্করণ মিলিয়ে ৩৭৫টি ম্যাচ খেলেছেন সাকিব।

যেখানে ৯৯টি ক্যাচ তালুবন্দি করেছেন এই অভিজ্ঞ অলরাউন্ডার। অন্যদিকে তামিম খেলেছেন ৩৬২ ম্যাচ। এই ওপেনারের ঝুলিতেও আছে ৯৯টি ক্যাচ। তাই সেঞ্চুরিয়নে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে একটি করে ক্যাচ নিতে পারলেই ক্যাচের সেঞ্চুরি করবেন তারা। অবশ্য বাংলাদেশের হয়ে (উইকেটরক্ষক ছাড়া) এর আগে ক্যাচের সেঞ্চুরি করেছেন মাহমুদউল্লাহ রিয়াদ।

দেশের হয়ে ১৫০ ক্যাচ ধরার রেকর্ড তার দখলে। অভিজ্ঞ এই ক্রিকেটারের ক্যাচ তালুবন্দি করার সংখ্যা এখন ১৫২টি। তিনি আন্তর্জাতিক ক্রিকেটে সবমিলিয়ে ম্যাচ খেলেছেন ৩৭০ টি। আন্তর্জাতিক ক্রিকেটে সবচেয়ে বেশি ক্যাচ নেয়ার রেকর্ড অবশ্য মাহেলা জয়াবর্ধনের দখলে। শ্রীলঙ্কার এই কিংবদন্তি ক্রিকেটার রেকর্ড ৪৪০ টি ক্যাচ তালুবন্দি করেছেন।

যেখানে তিনি ম্যাচ খেলেছেন ৬৫২টি। এছাড়াও অস্ট্রেলিয়ার সাবেক ক্রিকেটার রিকি পন্টিং নিয়েছেন ৩৬৪টি ক্যাচ। এরপর আছেন রস টেলর। তার ঝুলিতে আছে কিউই টপ অর্ডার ব্যাটার ৩৪৮টি। এরপর আছেন যথাক্রমে জ্যাক ক্যালিস (৩৩৮), রাহুল দ্রাবিড় (৩৩৫) এবং স্টিফেন ফ্লেমিংয় (৩৩৫)।

এদিকে এদিকে তামিমের সামনে থাকছে আরও একটি সেঞ্চুরির সুযোগ। ওয়ানডে ক্রিকেটে বাংলাদেশের প্রথম ব্যাটার হিসেবে ১০০ ছক্কার দ্বারপ্রান্তে দাঁড়িয়ে এ বাঁহাতি ওপেনার। এখন পর্যন্ত খেলা ২২৪ ওয়ানডেতে ৯৯টি ছক্কা হাঁকিয়েছেন তিনি। দ্বিতীয় সর্বোচ্চ ৮৫ ছক্কার মালিক মুশফিকুর রহিম।

সেঞ্চুরিয়নে ক্যাচের সেঞ্চুরির দিনে আরও একটি রেকর্ড হাতছানি দিচ্ছে তামিমের সামনে। এখনও পর্যন্ত ২২৪ ওয়ানডে ম্যাচে ৯৯টি ছক্কা হাঁকিয়েছেন এই ড্যাশিং ওপেনার। প্রথম বাংলাদেশী ক্রিকেটার হিসেবে ওয়ানডেতে ছক্কার সেঞ্চুরির করতে যাচ্ছেন তামিম। ওয়ানডেতে সর্বোচ্চ ছক্কার মালিক শহিদ আফ্রিদির দখলে।

পাকিস্তানের সাবেক এই অধিনায়কের ছক্কা সংখ্যা ৩৫১ টি। এই রেকর্ড গড়তে তিনি পাকিস্তানের হয়ে ওয়ানডে খেলে্ছেন ৩৯৮টি। আফ্রিদি ছাড়া ওয়ানডেতে তিনশোর বেশি ছক্কা হাঁকানো একমাত্র ক্রিকেটার হলেন ক্রিস গেইল। ওয়েস্ট ইন্ডিজের হয়ে ২৯৪ ইনিংসে ইউনিভার্স বসের ছক্কার সংখ্যা ৩৩১টি।

Sharing is caring!

Be the first to comment

Leave a Reply

Your email address will not be published.


*