সব ধরনের ক্রিকেট থেকে অবসরের ঘোষণা আমলার

২০১৯ ওয়ানডে বিশ্বকাপের পর ওয়ানডে ক্রিকেট থেকে অবসর নিয়েছিলেন হাশিম আমলা। সে বছরই টেস্ট ক্রিকেটকেও বিদায় জানান আইসিসি র‍্যাঙ্কিংয়ে এক সময়ের নাম্বার ওয়ান এই ব্যাটার। এরপর কলপ্যাক চুক্তিতে ইংল্যান্ডের ক্লাব সারের হয়ে কাউন্টি চ্যাম্পিয়নশিপে খেলছিলেন তিনি। অবশেষে সব ধরনের ক্রিকেট থেকে অবসরের ঘোষণা দিলেন ৩৯ বছর বয়সী দক্ষিণ আফ্রিকার এই কিংবদন্তি।


গত বছর কাউন্টি চ্যাম্পিয়নশিপে ল্যাঙ্কাশায়ারের বিপক্ষে শেষ ম্যাচ খেলেছিলেন আমলা। ওই মৌসুমে ৪০ এর কাছাকাছি গড়ে ৭০০ রান সংগ্রহ করে সারেকে শিরোপা জেতাতে সামনে থেকে নেতৃত্ব দিয়েছিলেন। আমলা তার দুই দশকের পেশাদার ক্রিকেট ক্যারিয়ারে সব ফরম্যাট মিলিয়ে ৩৪,১০৪ রান করেছেন। যা দক্ষিণ আফ্রিকার হয়ে জ্যাক ক্যালিসের পর সর্বোচ্চ।

স্বাগতিক ভারতের বিপক্ষে ২০০৪ সালে ইডেন গার্ডেনে টেস্টে অভিষেক হাশিম আমলার। এরপর ১২৪ ম্যাচ খেলে ৪৬.৬৪ গড়ে ২৮টি সেঞ্চুরি ও ৪১টি হাফসেঞ্চুরিতে ৯২৮২ রান করেছেন আমলা। এই ফরম্যাটে ৩১১ রানের অপরাজিত একো ইনিংস খেলার কীর্তিও রয়েছে।



২০০৮ সালে চট্টগ্রামে বাংলাদেশের বিপক্ষে অভিষেক হয় আমলার। টেস্টের মতো ওয়ানডে ক্রিকেটেও বেশ সফল ছিলেন তিনি। ১৮১ ওয়ানডেতে পঞ্চাশের কাছাকাছি (৪৯.৪৬) গড়ে ২৭ সেঞ্চুরি আর ৩৯টি ফিফটিতে করেছেন ৮১১৩ রান।

এছাড়া ৪৪ টি-টোয়েন্টিতেও দক্ষিণ আফ্রিকার হয়ে মাঠে নামেন এই কিংবদন্তি। যেখানে ৩৩.৬১ গড় ও ১৩২ স্ট্রাইক রেটে ১২৫৭ রান করেন এই ব্যাটার। যেখানে ৮টি ফিফটিও হাঁকান ডানহাতি এই ব্যাটার।

Sharing is caring!