সংঘ’র্ষের পর ২ প্রতিবেশী রাষ্ট্রের সীমান্ত বন্ধ

নতুন করে আবার সংঘ’র্ষে জড়িয়ে পড়েছে দুই প্রতিবেশী আজারবাইজান ও আর্মেনিয়া। এতে বেশ কয়েকজন হতাহতের ঘটনা ঘটেছে। রাশিয়ার প্রতিরক্ষা মন্ত্রণালয় জানিয়েছে, আবারও যাতে সংঘ’র্ষের ঘটনা না ঘটে, এ জন্য দুই দেশের সব সীমান্ত বন্ধ করে দেওয়া হয়েছে।

যু’দ্ধবিরতির চুক্তি ভঙ করে গত মঙ্গলবার আবারও সংঘা’ত ছড়িয়ে পড়েছে আজারবাইজান-আর্মেনিয়ার কারাকিলিস সীমান্তে। এতে বেশ কয়েকজন আর্মেনিয়ান সেনা নি’হ’ত ও কয়েকজন বন্দি হয়েছেন আজারবাইজানের সেনাদের হাতে। পরে রাশিয়ার মধ্যস্থতায় মঙ্গলবার বিকাল সাড়ে ৫টা থেকে সীমান্তে নতুন করে যু’দ্ধবিরতী ঘোষণা করা হয়েছে।

সীমান্তে শান্তি ফেরাতে এরইমধ্যে আর্মেনিয়ার প্রধানমন্ত্রী নিকোল পাশিনইয়ানের সঙ্গে আলোচনা করেছেন রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। এদিকে, আজারবাইজানের প্রতিরক্ষা মন্ত্রণালয় এক বিবৃতিতে বলেছে, কালবাজার ও লাচিন সীমান্তে প্রথমে উসকানিমূলক হা’ম’লা চালায় আর্মেনীয় বাহিনী।

এতে দুই আজারি সেনা সদস্য গুরুতর আ’হ’ত হন। এর জবাব দিতে পাল্টা হা’ম’লা চালায় আজারবাইজান। গত বছর বিরোধপূর্ণ ভূখণ্ড নাগোরনো-কারাবাখ অঞ্চল নিয়ে সংঘা’তে জড়ায় আজারবাইজান-আর্মেনিয়া। সেই লড়া’ইয়ে ছয় হাজার মানুষ প্রাণ হারায়।

Sharing is caring!

Be the first to comment

Leave a Reply

Your email address will not be published.


*