শ্রীরামের চোখে আফিফ বাংলাদেশের ম্যাক্সওয়েল

মারকুটে ব্যাটিংয়ের জন্য বিশ্ব জুড়ে খ্যাতি রয়েছে গ্লেন ম্যাক্সওয়েলের। ব্যাটিংয়ের সঙ্গে কার্যকরী অফ স্পিনটাও করতে পারেন অস্ট্রেলিয়ার অভিজ্ঞ এই অলরাউন্ডার। ম্যাক্সওয়েলের সবচেয়ে বড় গুণ একাই ম্যাচের মোড় ঘুরিয়ে দিতে পারেন। অনেক ক্রিকেটারই স্বপ্ন দেখেন ম্যাক্সওয়েলের মতো হয়ে উঠার।

এদিকে নিজেকে এখনও এতটা মারকুটে হিসেবে প্রকাশিত করতে না পারলেও দলের প্রয়োজনে দ্রুত রান তোলার সঙ্গে কার্যকরী ইনিংস খেলেন আফিফ হোসেন ধ্রুব। যে কারণে আফিফকে সবসময় ম্যাক্সওয়েল বলে ডাকেন শ্রীধরন শ্রীরাম।

আইসিসির এক ভিডিওতে বাংলাদেশের টেকনিক্যাল কনসালটেন্ট বলেন, ‘ওর প্রথম বল থেকেই মারার সামর্থ্য আছে। সবসময়ই ওকে আমাদের গ্লেন ম্যাক্সওয়েল বলে ডেকেছি। সে এসে খুব অল্প সময়ের মধ্যে খেলার মোড় বদলে দিতে পারে। খুব অল্প বলের মধ্যেই ও থিতু হতে পারে এবং একজন উপমহাদেশীয় ব্যাটসম্যানের জন্য এটা খুবই ভালো গুণ।

বাংলাদেশের হয়ে এখন পর্যন্ত টেস্ট না খেললেও টি-টোয়েন্টি এবং ওয়ানডে ক্রিকেটে নিয়মিত মুখ আফিফ। ২০ ওভারের ক্রিকেটে মিডল অর্ডার এবং ওয়ানডেতে ফিনিশারের ভূমিকা পালন করেন বাঁহাতি এই ব্যাটার। এখন পর্যন্ত বাংলাদেশের হয়ে ১৯ ওয়ানডে এবং ৫৮ টি-টোয়েন্টি খেলেছেন তিনি।

ক্লাস থ্রিতে থাকার সময় নিজের ক্রিকেট শুরু করেছেন বলে জানিয়ে আফিফ বলেন, ‘আমি অনেক ছোট বয়সে ক্রিকেট খেলা শুরু করি। আমি তখন ক্লাস থ্রিতে পড়তাম। আমি টিভিতে খেলা দেখতাম এবং খেলাটাকে আমি খুবই পছন্দ করতাম এবং সেখান থেকেই শুরু।’

ক্রিকেটে নিজের আদর্শ হিসেবে মানতেন অ্যাডাম গিলক্রিস্টকে। অস্ট্রেলিয়ার সাবেক উইকেটকিপারের ব্যাটিং ভালো লাগতো বলে জানান তিনি। আফিফ বলেন, ‘আমার প্রথম হিরো ছিল অ্যাডাম গিলক্রিস্ট। প্রতি ম্যাচেই আমি তাকে দেখতাম এবং সে ধরনের ব্যাটিং করে সেটা আমার ভালো লাগে।

Sharing is caring!