শুধু মেসি নয়, অন্য যে বিপদ নিয়ে ভাবছে ব্রাজিল

দীর্ঘ ১৪ বছর পর কোনো টুর্নামেন্টের ফাইনালে লড়বে লাতিন আমেরিকার দুই পরাশক্তি দল ব্রাজিল ও আর্জেন্টিনা।আগামী রোববার বাংলাদেশ সময় ভোর ৬টায় ঐতিহাসিক মারাকানায় নেইমারদের মুখোমুখি হবেন মেসি-মার্টিনেজরা।সেই ম্যাচকে ঘিরে সবার নজর মেসির ওপর। আর্জেন্টাইন খুদেরাজকেই ব্রাজিলের বিপদ মনে করছেন বিশ্লেষকরা।

যদিও ব্রাজিল দলের ডিফেন্ডার কাসেমিরোর ভাবনা অন্যরকম। তিনি কেবল মেসিকেই বিপদ ভাবছেন না। তার মতে, আর্জেন্টিনা এমন একটি দল যেখানে যে কেউ সেরা হয়ে উঠতে পারে। ঘায়েল করতে পারে প্রতিপক্ষকে।কলম্বিয়ার ম্যাচে অখ্যাত আর্জেন্টাইন গোলরক্ষক এমি. মার্টিনেজের উদাহরণটাই টানলেন তিনি। কে জানত, আন্তর্জাতিকে তেমন একটা অভিজ্ঞতা না থাকা গোলরক্ষকই ফাইনালে নিয়ে যাবে দলকে।

এ বিষয়ে সংবাদ সম্মেলনে ক্যাসেমিরো বলেন, ‘আমি মেসির অনেক প্রশংসা করি। তবে আর্জেন্টিনা শুধু মেসিই নয়। যেমন আমাদের দলের রক্ষণভাগের শক্তি বলতে শুধু কাসেমিরোই নয়। আর্জেন্টিনা এমন একটা দল, যাদের বেশ কয়েকজন দুর্দান্ত খেলোয়াড় আছে। আমাদের পুরো আর্জেন্টিনা দল নিয়েই ভাবতে হবে এবং তাদেরও সমীহ দিয়ে খেলতে হবে।’

তাই বলে মেসিকে খাটো করে দেখাচ্ছেন না কাসেমিরো। তিনি বলেন, ফুটবল শুধু একজন খেলোয়াড়ের বিষয় নয়। মেসির সামর্থ্য ও দক্ষতা কত বেশি তা বেশ জানা আমাদের। তিনি একজন কিংবদন্তি। তবে বিষয়টি শুধু মেসি বা লাউতারোকে ঘিরে নয়। ওরা দুজনই উচ্চপর্যায়ের খেলোয়াড়, বিশ্বের শীর্ষ পর্যায়েই খেলে। ওরা ম্যাচে জ্বলে উঠলে প্রতিপক্ষের জয় পাওয়া কঠিন হয়ে যায়।

নিজের মন্তব্যের আরও ব্যাখ্যা দিয়ে কাসেমিরো বলেন, ‘তবে আমি বলতে চাচ্ছি— এই টুর্নামেন্টে আর্জেন্টিনা ফাইনালে উঠেছে সবার সম্মিলিত প্রচেষ্টায়। প্রতিটা ম্যাচে কারও না কারও বিশেষ কৃতিত্ব লক্ষ্য করা গেছে। তাই পুরো দলকেই সম্মান করতে হবে আমাদের। শুধু মেসিই নয়, পুরো দলের যে কেউ আমাদের জন্য বিপদের কারণ হয়ে উঠতে পারে।

Sharing is caring!

Be the first to comment

Leave a Reply

Your email address will not be published.


*