শিল্পকারখানা খোলার ঘোষণা, ঝুঁকি নিয়ে ফিরছেন শ্রমিকেরা!

আগামী ১ আগস্ট থেকে রপ্তানিমুখী শিল্প-কলকারখানা খুলে দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে সরকার। ব্যবসায়ীদের পক্ষ থেকে দফায় দফায় দাবি জানানোর পরিপ্রেক্ষিতে এ সিদ্ধান্ত নেওয়া হয়েছে বলে সরকারের উচ্চ পর্যায়ের সূত্র থেকে জানা গেছে।

নতুন খবর হচ্ছে, এরমধ্যে হঠাৎ ১ আগস্ট থেকে শিল্পকারখানা খোলার ঘোষণা এসেছে। ঘোষণা শোনার পরেই গ্রাম থেকে ফেরা শুরু করেছে শিল্পকারখানার শ্রমিকেরা। তবে পরিবহন বন্ধ থাকায় পণ্যবাহী ট্রাক, মোটরসাইকেল, অ্যাম্বুলেন্স ও সিএনজিতে রাতেই ঢাকা ও আশপাশের শিল্প-অঞ্চলে ফিরতে শুরু করেছেন তারা।

শুক্রবার (৩০ জুলাই) রাত ১০টায় সরেজমিনে দেখা যায়, ঢাকা টাঙ্গাইল মহাসড়কের চন্দ্রা ত্রিমোড়ে বিভিন্ন উপায়ে ফিরছেন শিল্প প্রতিষ্ঠানের শ্রমিকেরা। বৃষ্টির মধ্যেও চাকরি বাঁচাতে ঝুঁকি নিয়ে ফিরছে শতশত মানুষ।

শাহেলা খাতুন দুপুর ১২টায় রওনা দিয়েছিলেন নওগা থেকে, যাবেন আশুলিয়া। ট্রাক থেকে নেমে তিনি জানান, খুব কষ্ট করে আসতে হলো। দুপুরের দিকে রোদ ছিল, বিকেলে থেকে বৃষ্টি হওয়ায় ভিজে গিয়েছি। প্রতিষ্ঠান খোলা, গাড়িঘোড়া নাই তাই কষ্ট করে আসতে হলো।

সিরাজগঞ্জের উল্লাপাড়া উপজেলার চরঘাটিনা এলাকা থেকে মাইক্রোবাসে ৮০০ টাকা দিয়ে নামলেন চন্দ্রা। তিনি বলেন, মন্ডল গ্রুপে চাকরি করি। বিকেলে কারখানা খোলার ঘোষণা শোনার পরেই রওনা দিয়েছি, কারণ কাল থেকে রাস্তায় লোকজন বেশি হবে।

Sharing is caring!

Be the first to comment

Leave a Reply

Your email address will not be published.


*