শিরোপা জিতে যত লাখ ডলার পাচ্ছে নিউজিল্যান্ড

আইসিসির টেস্ট চ্যাম্পিয়নশিপের প্রথম আসরের ফাইনালে ভারতকে ৮ উইকেটে হারিয়েছে নিউজিল্যান্ড। রস টেলর ও কেন উইলিয়ামসনের ৯৬ রানের জুটির ওপর ভর করে আইসিসির কোন টুর্নামেন্টে প্রথমবারের মতো শিরোপার স্বাদ পেল কিউইরা।

শিরোপা জয়ের ফলে প্রাইজমানি হিসেবে ১৬ লাখ ডলার পাচ্ছে নিউজিল্যান্ড। সেই সঙ্গে দেয়া হচ্ছে টেস্ট চ্যাম্পিয়নশিপের একটি ট্রফি। আর রানার্স আপ হওয়া ভারত পাচ্ছে ৮ লাখ ডলার। ফাইনালের আগে এই প্রাইজমানির ঘোষণা দিয়েছিল আইসিসি।

শুধুমাত্র দুই ফাইনালিস্টের জন্যই নয়, আইসিসির টেস্ট চ্যাম্পিয়নশিপে অংশগ্রহণ করা সব দলের জন্যই প্রাইজমানি ঘোষণা করেছে ক্রিকেটের সর্বোচ্চ নিয়ন্ত্রক সংস্থাটি।

সেই হিসেবে টেস্ট চ্যাম্পিয়নশিপের তৃতীয় স্থানে থাকা অস্ট্রেলিয়া পাচ্ছে চার লাখ ডলার। পয়েন্ট টেবিলের চারে রয়েছে ইংল্যান্ড। যার পাচ্ছেন সাড়ে তিন লাখ ডলার।

পাঁচে থাকা পাকিস্তান পাচ্ছে দুই লাখ ডলার। টেস্ট চ্যাম্পিয়নশিপের পয়েন্ট টেবিলের শেষ চারে থাকা দক্ষিণ আফ্রিকা, ওয়েস্ট ইন্ডিজ, শ্রীলঙ্কা ও বাংলাদেশ পাচ্ছে এক লাখ ডলার করে।

গেল দুই বছরে টেস্টের শীর্ষে থাকা আট দলকে নিয়ে আয়োজন করা হয়েছিল টেস্ট চ্যাম্পিয়নশিপ। যেখানে টেস্ট চ্যাম্পিয়নশিপের প্রথম ফাইনালে জায়গা করে নেয় ভারত ও নিউজিল্যান্ড।

শুরুতে পয়েন্ট ওপর ভিত্তি করে দুই ফাইনালিস্ট নির্ধারণ করার কথা থাকলেও করোনার কারণে সবগুলো সিরিজ শেষ করতে না পারায় পয়েন্টের শতকরা হার বিবেচনায় নেয় আইসিসি। আর তাতেই ফাইনালে জায়গা পায় ভারত ও নিউজিল্যান্ড।

Sharing is caring!

Be the first to comment

Leave a Reply

Your email address will not be published.


*