শবে বরাতে মুক্তি লাভে যে দোয়া পড়তে বলেছেন বিশ্বনবি

আরবিতে ‘লাইলাতুল বারাআত’ শব্দ দুটির অর্থ হলো- মুক্তির রাত। আর ফার্সিতে ‘শবে বরাত’ শব্দ দুটির অর্থ দাড়ায়- ‘ভাগ্য রজনী’। বান্দার ক্ষমা ও মুক্তির রাত লাইলাতুল বারাআত। এ রাতে আল্লাহ তাআলা বান্দাকে ক্ষমা করেন। তিনি বান্দাকে ক্ষমা করে দেন মর্মে প্রিয়নবি হযরত মুহাম্মদ (সা.) একাধিক হাদিস বর্ণনা করেছে। এ রাতে ক্ষমা ও মুক্তি লাভের বিশেষ একটি দোয়া রয়েছে।

হজরত আয়েশা রাদিয়াল্লাহু আনহা বর্ণনা করেন, রাসুলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম আমাকে বলেছেন, এ রাতে এ দোয়া পাঠ করবে এবং অন্যকে শেখাবে, যেভাবে জিবরাইল আলাইহিস সালাম আমাকে এ দোয়া শিখিয়েছেন। আর তাহলো-

اَعوْذ بِعَفْوِكَ مِنْ عِقَابِكَ وَ اَعوْذبِرِضَاكَ مِنْ سَخَطِكَ وَ اَعوْذبِكَ مِنْكَ جَلَّ وَجْهكَ لَا احْصِىْ ثَنَاءً عَلَيْكَ اَنْتَ كَمَا اَثْنَيْتَ عَلَى نَفْسِكَ উচ্চারণ : ‘আউজু বিআফ্‌য়িকা মিন ইক্বাবিকা ওয়া আউজু বিরিদাকা মিন সাখাত্বিকা ও আউজুবিকা মিন্‌কা ঝাল্লা ওয়াঝ্হাকা লা উহ্‌সি ছানাআন আলাইকা আন্তা কামা আছ্নাইতা আলা নাফ্‌সিকা’।’ (বায়হাকি, নাসাঈ)

মহান আল্লাহ তাআলা যুগে যুগে নবি রাসুলগণ পাঠিয়ে পথহারা বন্দাদের পথ দেখিয়েছেন। বাতলে দিয়েছেন নবি-রাসুলগণ কিভাবে মানুষকে হেদায়াতের দিকে আহবান করবেন এবং কিভাবে আমল করলে মহান আল্লাহর নৈকট্য লাভ করা যাবে। আল্লাহ তাআলা মুসলিম উম্মাহকে ক্ষমা ও মুক্তি লাভে ইবাদত-বন্দেগির পাশাপাশি দোয়ার মাধ্যমে সৃষ্টিকর্তার নৈকট্য হাসিলের তাওফিক দান করুক। আমিন।

Sharing is caring!

Be the first to comment

Leave a Reply

Your email address will not be published.


*