রাতে অঘোষিত ফাইনালে মাঠে নামছে ইউরোর ২ জায়ান্ট

ইউরো কাপের শেষ আটের মহারণ শুরু হচ্ছে শুক্রবার (২ জুলাই)। প্রথম দিনের দ্বিতীয় ম্যাচে মুখোমুখি হতে যাচ্ছে শিরোপার অন্যতম দুই দাবিদার বেলজিয়াম ও ইতালি। দল দুটির মহারণ কোয়ার্টার ফাইনালেই উত্তাপ ছড়াচ্ছে ফাইনালের। যেনো ফাইনালের আগেই আরেক ফাইনাল।

সেন্ট পিটার্সবার্গে হাইভোল্টেজ ম্যাচটি শুরু হবে বাংলাদেশ সময় রাত ১টায়। শুরু থেকেই দুর্দান্ত ছন্দে রয়েছে রবার্তো মার্টিনেজ ও রবার্তো মানচিনির দল। ইতালি ও বেলজিয়াম দুই দলই গ্রুপ চ্যাম্পিয়ন হয়ে প্রতিযোগিতার নকআউটে পৌছেছে। ফলে দুই রবার্তোর মস্তিষ্কের লড়াই দেখার অপেক্ষায় প্রহর গুনছে গোটা ফুটবল বিশ্ব।

তুরস্ক ও সুইজারল্যান্ডকে ৩-০ গোলে ও ওয়েলসকে ১-০ গোলে হারিয়ে শেষ ষোলোয় পৌছায় ইতালি। প্রথম নকআউট গেমে অস্ট্রিয়ার বিরুদ্ধে হাড্ডাহাড্ডি ম্যাচের পর অতিরিক্ত সময়ে ২-১ গোলে জয় পায় মানচিনির দল। মানচিনি দলের দায়িত্ব নেওয়ার পর ইতালির ফুটবলটাই পাল্টে দিয়েছেন।

এখন ইতালি মানে রক্ষণ নয়, শুধুই আক্রমণ। যদিও আজ বেলজিয়ামের মুখোমুখি হবার আগে বেশ সতর্ক ইতালির কোচ মানচিনি। রাশিয়া, ডেনমার্ক ও ফিনল্যান্ডকে হারিয়ে গ্রুপ চ্যাম্পিয়ন হয়ে শেষ ষোলোয় পৌছায় বেলজিয়াম। ১৯৮০ সালে শেষবার ইউরো কাপের সেমিতে পৌছেছিলো বর্তমানে ফিফা ব়্যাঙ্কিংয়ে শীর্ষে থাকা দল।

গত বিশ্বকাপেও সেমি পাইনাল থেকে বিদায় নিতে হয়েছিলো বেলজিয়ামকে। তবে এবার চ্যাম্পিয়ন হওয়ার লক্ষ্যে অবিচল রবার্তো মার্তিনেজের দল। বেলজিয়ামের সোনালি প্রজন্মের মর্যাদার কোনো শিরোপা জয়ের বিশাল সুযোগ এটি। অপ্রতিরোধ্য হয়ে ওঠা নতুন এই ইতালিকে আজ ইউরোর কোয়ার্টার ফাইনালে সামাল দিতে পারবে তো বেলজিয়াম?

কেভিন ডি ব্রুইন, রোমেলু লুকাকু, থিবো কর্তোয়া, ইয়ান ভারতোঙ্গেন, অ্যাক্সেল উইটসেল, টবি অল্ডারওয়াইরেল্ড, ড্রিস মের্টেনস, ইডেন হ্যাজার্ড, টমাস ভারমালেনরা অনেক দিন খেলছেন একসঙ্গে। এই প্রজন্মের সেরা সাফল্য ২০১৬ ইউরোর কোয়ার্টার ফাইনাল ও ২০১৮ বিশ্বকাপ সেমিফাইনাল খেলা।

গত পাঁচ বছর ফিফা র‍্যাংকিংয়ে বেলজিয়াম শীর্ষে তাদের দ্যুতিতেই। কিন্তু মর্যাদার টুর্নামেন্টে শিরোপা নেই তাদের। থোরগান হ্যাজার্ডের অসাধারণ গোলে বর্তমান চ্যাম্পিয়ন পর্তুগালকে বিদায় করে শেষ আটে ওঠে বেলিজয়ানরা। তবুও মাঝ মাঠের প্রাণ কেভিন ডি ব্রুইনে ও ইডেন হ্যাজার্ডের ইনজুরি কিছুটা ভাবাচ্ছে দলটিকে।

তবে গুরতর কিছু না হওয়ায় তাদের পাওয়ার সম্ভাবনাই বেশি। চার ম্যাচের মধ্যেই তিন ম্যাচে ক্লিনশিট নিয়ে বেলজিয়াম টুর্নামেন্টের পঞ্চম ম্যাচ খেলতে নামছে, তাদের সামনে যে কোনো দলকে দিতে হবে অগ্নিপরীক্ষা। বেলজিয়াম কোচ মার্টিনেজ মনে করেন এই ম্যাচে শুরু থেকেই আক্রমণ করে খেলতে পারে ইতালি, ‘তারা খুব সুগঠিত।

প্রথম সেকেন্ড থেকে আক্রমণ করতে পারে।’ প্রতিপক্ষের আক্রমণের বিপক্ষে পাল্টা আক্রমণ চালাতে বেলজিয়ামের দরকার ডি ব্রুইনকে। ২০১৮ সালে রাশিয়া বিশ্বকাপে প্রেডিকশন করে আলোচনায় এসেছিল সাইকিক সাউসাগে। এবার ইউরোর কোয়ার্টার ফাইনালের আগেও বেলজিয়াম-ইতালি ম্যাচে কে জিতবে সেই ধারণা দিয়েছে কুকুরটি।

আসরের সেরা দুটি দলের লড়াইয়ে সে এগিয়ে রেখেছে ইতালিকে। ইতালির কোচ রবার্তো মানচিনি মনে করছেন, দারুণ একটা ম্যাচ হতে চলেছে। সেরা খেলোয়াড়রাই থাকছে এই ম্যাচে। বেলজিয়াম শক্তিশালি দল। তবে তারাও পিছিয়ে নেই বলেই দাবি তার।

Sharing is caring!

Be the first to comment

Leave a Reply

Your email address will not be published.


*