রশিদ থেকে হাসারাঙ্গার রাজত্ব, বিসিবির প্রস্তুতি কোথায়?

বর্তমান সময়ে ক্রিকেটে বিশেষ করে টি-টোয়েন্টি সংস্করণে রাজত্ব করছেন লেগ স্পিনাররা। আফগানিস্তান, দক্ষিণ আফ্রিকা, ইংল্যান্ড, অস্ট্রেলিয়া, ভারতের পরে এই দলে ভিড়ে শ্রীলঙ্কাও। কিন্তু বাংলাদেশের এখনো সেদিকে অগ্রগতি নেই।

গত কয়েক বছর ধরেই আন্তর্জাতিক ক্রিকেট ও বিভিন্ন দেশের টি-টোয়েন্টি টুর্নামেন্টগুলোতে রাজ করছেন আফগান লেগ স্পিনার রশিদ খান। বর্তমান লেগ স্পিনারদের তালিকায় তার নামই সবার ওপরে থাকবে। ইতোমধ্যে আরেক তরুণ ১৬ বছর বয়সী চায়নাম্যান নূর আহমেদকেও স্কোয়াডে নিয়েছে আফগানিস্তান।

দক্ষিণ আফ্রিকার ইমরান তাহির তার লেগ স্পিন দিয়ে মুগ্ধতা ছড়িয়েছেন। তাহিরের অবসরের আগেই তার উত্তরসূরী হিসেবে চায়নাম্যান তাবরাইজ শামসিকে দলে ভেড়ায় প্রোটিয়ারা। বর্তমানে টি-টোয়েন্টি বোলিং র‍্যাঙ্কিংয়ে শীর্ষস্থান দখলে রেখেছেন শামসি।

অস্ট্রেলিয়া স্কোয়াডে নিয়মিত মুখ অ্যাডাম জাম্পা। বর্তমানে দলের সাথে আছেন আরেক লেগ স্পিনার মাইকেল সোয়েপসনও। শেন ওয়ার্নের উত্তরসূরীরা দলের জয়েও রাখছেন বড় ভূমিকা। ভারতীয় লেগ স্পিনার যুযবেন্দ্র চাহাল এবং চায়নাম্যান কুলদীপ যাদব তো একসাথেই অনেক ম্যাচ খেলে ব্যাটসম্যানদের মনে ত্রাস সৃষ্টি করেছেন।

চাহাল ও কুলদীপের সাথে এখন ভারতীয় স্কোয়াডে যুক্ত হয়েছেন বরুণ চক্রবর্তী। এই তরুণ ক্রিকেটারকে নিয়েও বড় আশাবাদী ভারত। অস্ট্রেলিয়া স্কোয়াডে নিয়মিত মুখ অ্যাডাম জাম্পা। বর্তমানে দলের সাথে আছেন আরেক লেগ স্পিনার মাইকেল সোয়েপসনও। শেন ওয়ার্নের উত্তরসূরীরা দলের জয়েও রাখছেন বড় ভূমিকা।

ইংল্যান্ড দলে লম্বা সময় ধরে খেলছেন আদিল রশিদ। বর্তমানে ইংলিশ স্কোয়াডের অবিচ্ছেদ্য অংশ এই লেগ স্পিনার। ২৪ বছর বয়সী লেগ স্পিনার ম্যাট পার্কিনসংকেও এখন রশিদের সাথে একই দলে খেলাচ্ছে ইংল্যান্ড। ওয়েস্ট ইন্ডিজ দলে অভিষেকের পরেই নিজের জায়গা পাকা করে নিয়েছেন লেগ স্পিনার হেইডেন ওয়ালশ জুনিয়র।

সম্প্রতি অস্ট্রেলিয়ান ব্যাটসম্যানরাও নাকানিচুবানি খেয়েছেন তার লেগ স্পিনের সামনে। পাকিস্তানের লেগ স্পিনার ইয়াসির শাহ বর্তমানে স্কোয়াডে নেই। দলটির টি-টোয়েন্টি স্কোয়াডে এখন কোনো লেগ স্পিনার না থাকলেও টেস্ট স্কোয়াডে তরুণ লেগ স্পিনার জাহিদ মাহমুদ আছেন।

অস্ট্রেলিয়া স্কোয়াডে নিয়মিত মুখ অ্যাডাম জাম্পা। বর্তমানে দলের সাথে আছেন আরেক লেগ স্পিনার মাইকেল সোয়েপসনও। শেন ওয়ার্নের উত্তরসূরীরা দলের জয়েও রাখছেন বড় ভূমিকা। তবে বর্তমান সময়ে লেগ স্পিন দিয়ে সবচেয়ে বড় চমক দিয়েছে শ্রীলঙ্কা।

তাদের ওয়ানিন্দু হাসারাঙ্গা মাত্র ২১টি টি-টোয়েন্টি ম্যাচ খেলেই জায়গা করে নিয়েছেন বোলিং র‍্যাঙ্কিংয়ের শীর্ষে। ভারতের বিপক্ষে সদ্য সমাপ্ত সিরিজে তার পারফরম্যান্স ছিল নজরকাড়া।বিশ্ব ক্রিকেটে এসব তারকা লেগ স্পিনারদের ভিড়ে বাংলাদেশের অবস্থান যে সবার নিচে তা আর বলতে বৈকি।

একমাত্র লেগ স্পিনার হিসেবে স্কোয়াডে আমিনুল ইসলাম বিপ্লবকে সম্প্রতি রাখা হলেও তার খেলার সুযোগ খুব একটা মেলে না৷ তাছাড়া বয়সভিত্তিক দলে বিপ্লব ছিলেন একজন পুরোদস্তুর ব্যাটসম্যান এবং পার্টটাইম বোলার। সেখান থেকে জাতীয় দলে এনে তার কাঁধে তুলে দেওয়া হলো বিশেষজ্ঞ বোলারের দায়িত্ব।

অস্ট্রেলিয়া স্কোয়াডে নিয়মিত মুখ অ্যাডাম জাম্পা। বর্তমানে দলের সাথে আছেন আরেক লেগ স্পিনার মাইকেল সোয়েপসনও। শেন ওয়ার্নের উত্তরসূরীরা দলের জয়েও রাখছেন বড় ভূমিকা। জাতীয় দলের পক্ষে তিন সংস্করণেই খেলা লেগ স্পিনার জুবায়ের হোসেন লিখন তো হারিয়েই গেলেন!

অনেক সম্ভাবনা নিয়ে অভিষেক হয়েছিল তার, তেমনই জাতীয় দল থেকে ছিটকেও গেছেন দ্রুতই। লিখনের এই হারিয়ে যাওয়ায় তার নিজের ও বিসিবির উদাসীনতা উভয়ই আছে। বাংলাদেশ ‘এ’ দল, বিসিবি একাদশের কয়েকটি ম্যাচে সুযোগ দেওয়া হয়েছে রিশাদ হোসেনকেও।

খেলেছিলেন বিসিবি আয়োজিত তিন দলের ওয়ানডে টুর্নামেন্টেও। একজন বিশেষজ্ঞ লেগ স্পিনার হিসেবে তিনি সেখানে ভালোই করেছেন। কিন্তু ঘরোয়া ক্রিকেটে খুব একটা সুযোগ পান না এই লেগ স্পিনাররা। দলগুলো ভরসা করতে চায় না তাদের ওপর। ফলে আড়ালেই থেকে যান তারা এবং বাংলাদেশ আফসোস করে একজন লেগ স্পিনারের।

Sharing is caring!

Be the first to comment

Leave a Reply

Your email address will not be published.


*