রকেট হা’মলায় ইউক্রেনের শীর্ষ অভিনেত্রী নি’হত

রাজধানী কিয়েভে নিজ বাড়িতে র’কে’ট হা’ম’লায় প্রাণ হারিয়েছেন ইউক্রেনের জনপ্রিয় অভিনেত্রী ওকসানা শভেটস। তার বয়স হয়েছিল ৬৭ বছর। স্থানীয় সময় শুক্রবার (১৮ মার্চ) অভিনেত্রীর নিজ দল ‘ইয়ং থিয়েটার’ এক বিবৃতিতে জানিয়েছে, রাজধানী কিয়েভের একটি আবাসিক ভবনে অবস্থান করছিলেন ওকসানা।

সেখানে রাশিয়ার সেনারা র’কে’ট হা’ম’লা চালালে ইউক্রেনীয় এ অভিনয়শিল্পী মা’রা যান। সম্প্রতি শিল্পীদের জন্য ইউক্রেনের সর্বোচ্চ সম্মাননা ‘ওনার্ড আর্টিস্ট অব ইউক্রেন’ পেয়েছিলেন ওকসানা। ২৪ ফেব্রুয়ারি রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের নির্দেশের পর ইউক্রেনে বিশেষ সামরিক অভিযান শুরু করে রাশিয়া।

এরইমধ্যে হামলায় ইউক্রেনের বেশ কিছু শহর দখলে নিয়েছে রুশ সেনারা। রুশ সামরিক অভিযানের মুখে ইউক্রেন ছেড়ে পোলান্ডসহ প্রতিবেশী দেশগুলোতে লাখ লাখ ইউক্রেনীয় আশ্রয় নিয়েছে। চলমান সং’ঘা’তে এরইমধ্যে বহু সামরিক-বেসামরিক লোকের প্রা’ণহা’নি হয়েছে।

এদিকে ইউক্রেনের পক্ষ থেকে অভিযোগ উঠেছে, রাশিয়ার সেনারা দেশটির সিভিলিয়ানদের ওপর ইচ্ছাকৃত ও উদ্দেশ্যপ্রণোদিতভাবে হা’ম’লা চালাচ্ছে। এর আগেও কিয়েভসহ ইউক্রেনের বেশ কিছু শহরে দোকান-বাজার, বাড়ি, স্কুল ও হাসপাতালের ওপর রুশ ক্ষে’পণা’স্ত্র হা’নার অ’ভিযোগ উঠেছে।

তবে রাশিয়ার প্রতিরক্ষা মন্ত্রণালয় বলছে, তারা শুধুমাত্র ইউক্রেনের সেনা ঘাঁটিগুলো লক্ষ্য করেই বিশেষ অভিযান চালাচ্ছে। যু’দ্ধবিরতি ইস্যুতে দুদেশের পররাষ্ট্র ও কূটনৈতিক পর্যায়ে একাধিক বৈঠক হলেও এখনো সমঝোতায় আসতে পারেনি কেউ।

Sharing is caring!

Be the first to comment

Leave a Reply

Your email address will not be published.


*