যে সমীকরনে কোপা আমেরিকায় মুখোমুখি ব্রাজিল আর্জেন্টিনা

চিরপ্রতিদ্বন্দ্বী ব্রাজিল-আর্জেন্টিনার মধ্যে লড়াই দেখা যাবে না ফাইনালের আগে। চলমান কোপা আমেরিকা টুর্নামেন্টে হট ফেভারিটের তালিকায় থাকা এই দুই দল গ্রুপ পর্বের ম্যাচে দেখা হয়নি, এমনকি সুপার এইটের পর্বেও দেখা হবে না দুই দলের।এবারের কোপা আমেরিকায় আর্জেন্টিনা রয়েছে দুর্দান্ত ফর্মে।

এ গ্রুপে থাকা দলটি এখন পর্যন্ত টুর্নামেন্টে কোনো ম্যাচ হারেনি। এই গ্রুপে ৭ পয়েন্ট নিয়ে শীর্ষে রয়েছে আর্জেন্টিনা। এক ম্যাচ হাতে রেখেই কোয়ার্টার ফাইনাল নিশ্চিত করা লিওনেল মেসির দলের পরের অবস্থানে আছে প্যারাগুয়ে। প্যারাগুয়ের পয়েন্ট হচ্ছে ৬। এই গ্রুপে নিজেদের শেষ ম্যাচে আর্জেন্টিনা মুখোমুখি হবে বলিভিয়ার বিপক্ষে।

মঙ্গলবার ভোরের এই ম্যাচের মধ্য দিয়েই নিজেদের গ্রুপ পর্বের ম্যাচ শেষ করবে মেসির দল। অন্যদিকে ‘বি’ গ্রুপে থাকা ব্রাজিল দল গ্রুপ চ্যাম্পিয়ন। নেইমারের দল মুখোমুখি হবে ‘এ’ গ্রুপে চার নম্বরে থাকা দলের বিপক্ষে। সেই হিসেবে লুইস সুয়ারেজের দল উরুগুয়ের বিপক্ষে মাঠে নামতে পারে ব্রাজিল দল।

এক্ষেত্রে অবশ্য গ্রুপ পর্বে সুয়ারেজের দল যদি নিজেদের শেষ ম্যাচে উরুগুয়ে জিতে যায় তাহলে হয়তো ব্রাজিল কোয়ার্টার ফাইনালে মুখোমুখি হতে পারে চিলির বিপক্ষে। ‘বি’ গ্রুপের ম্যাচেও আসতে পারে পরিবর্তন। ব্রাজিল গ্রুপ পর্বে নিজেদের শেষ ম্যাচে মুখোমুখি হবে ইকুয়েডর।

ব্রাজিল যদি কোয়ার্টার ফাইনালে জিতে যায় তাহলে তারা মুখোমুখি হবে কোয়ার্টার ফাইনালের বিজয়ী দলের সাথে। যেখানে লড়বে ‘বি’ গ্রুপের রানার্স আপ ও ‘এ’ গ্রুপের তৃতীয় হওয়া দল। আর্জেন্টিনা যদি শেষ ম্যাচ হেরেও যায় তাহলে তারা গ্রুপ পর্বে রানার্স আপ হয়েই থাকবে।

তাই গ্রুপের শেষ ম্যাচে ফলাফল যাই হোক না কেন আর্জেন্টিনা কোয়ার্টার ফাইনালে লড়বে দ্বিতীয়ার্ধে। তাই ফাইনাল পর্যন্ত না গেলে অন্তত ব্রাজিল এবং আর্জেন্টিনার মধ্যকার ম্যাচ হচ্ছে না এবারের কোপা আমেরিকায়। শেষ পর্যন্ত চিরপ্রতিদ্বন্দ্বী দুই দল ফাইনাল পর্যন্ত যায় কিনা অপেক্ষা করতে হবে তার জন্য।

Sharing is caring!

Be the first to comment

Leave a Reply

Your email address will not be published.


*