যে পরিসংখ্যানে বিশ্বসেরা বাংলাদেশ দলের অধিনায়ক

আন্তর্জাতিক ওমেন্স টি-টোয়েন্টি ক্রিকেটে মেইডেন ওভার করার দিক থেকে বিশ্বসেরা বাংলাদেশ দলের অধিনায়ক সালমা খাতুন। বাংলাদেশ নারী ক্রিকেট দলের এই অধিনায়ক আন্তর্জাতিক ক্রিকেট ক্যারিয়ারের ৩৪টি ওয়ানডে ও ৭৪টি টি-টোয়েন্টি ম্যাচে অংশ নিয়ে ব্যাট হাতে সংগ্রহ করেছেন ৯১০ রান আর বল হাতে অফ স্পিনে শিকার করেছেন ১০১ উইকেট।

তবে টি-টোয়েন্টির সংক্ষিপ্ত ফরম্যাটে মেইডেন ওভার তথা কোনো রান না দিয়ে ওভার শেষ করেছেন ১৬টি। যা নারী-পুরুষ উভয় ক্রিকেটের ইতিহাসে রেকর্ড। সালমা খাতুন টি-টোয়েন্টিতে ৭৪ ম্যাচে সব মিলে ২৩৭.৩ ওভার বোলিং করেছেন।

এ তালিকায় দ্বিতীয় পজিশনে রয়েছেন ইংল্যান্ডের তারকা ক্রিকেটার ক্যাথরিন ব্রান্ট। ইংলিশ এই তারকা পেসার ৮৯ ম্যাচে অংশ নিয়ে ৩২১.৫ ওভারের মধ্যে ১৫ ওভার মেইডেন করেন। তৃতীয় পজিশনে রয়েছেন ভারতীয় তারকা পেসার ঝুলন গোস্বামী। তিনি ৬৮ ম্যাচে অংশ নিয়ে ২২৫.১ ওভার বল করে ১৪ ওভার মেইডেন করেন।

ছেলেদের আন্তর্জাতিক টি-টোয়েন্টিতে ৫০ ম্যাচে ১৭৯.১ ওভার বল করে সর্বোচ্চ ৭টি মেইডেন ওভার করেন ভারতীয় তারকা পেসার জসপ্রিত বুমরাহ।৫৮ ম্যাচে অংশ নিয়ে ২০৫.১ ওভারের মধ্যে ৬ ওভার মেইডেন করেন শ্রীলংকান তারকা পেসার নুয়ান কুলাসেকারা।

Sharing is caring!

Be the first to comment

Leave a Reply

Your email address will not be published.


*