যে কারণে লকডাউন দিচ্ছে সরকার, জানালেন স্বাস্থ্যমন্ত্রী

স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক স্বপন বলেছেন, লকডাউন নয়, ভ্যাকসিন নির্ভরশীল হতে চায় বাংলাদেশ। কিন্তু দেশে দ্রুত সং’ক্র’মণ ছড়িয়ে পড়ার কারণেই সর্বাত্মক লকডাউন দেওয়ার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। আপনারা জানেন কয়েক দিন ধরে দেশে মৃ’ত্যুর হার অনেক বেড়ে গেছে।

গতকালও ১০৮ জন মৃ’ত্যুবরণ করেছেন। দেশের প্রায় প্রত্যেকটি জেলায় করোনা সং’ক্র’মণের হার বৃদ্ধি পাচ্ছে। বিশেষ করে রাজশাহী ও খুলনায় বেশি মৃ’ত্যু হচ্ছে। শনিবার বিকাল সাড়ে ৩টার দিকে মানিকগঞ্জের গড়পাড়া গ্রামে নিজ বাসভবনে সাংবাদিকদের সঙ্গে আলাপকালে মন্ত্রী এসব কথা বলেন।

মন্ত্রী বলেন, দেশে এখন সং’ক্র’মণের হার প্রায় ২২ শতাংশ। অথচ মানুষ এখনো লকডাউন মানতে চায় না। নিয়মিতভাবে মাস্কসহ স্বাস্থ্যবিধি মানতে চায় না। এ অবস্থা থেকে সবাইকে বেরিয়ে আসতে হবে। তিনি বলেন, অন্যান্য দেশও কঠোরভাবে লকডাউন দিয়ে পরিস্থিতি নিয়ন্ত্রণে এনেছে।

তবে লকডাউনে অর্থনীতিসহ বিভিন্নভাবে দেশ ক্ষ’তি’গ্র’স্ত হয়; কিন্তু যতদিন অধিকাংশ মানুষকে টিকার আওতায় না আনা যাচ্ছে ততদিন এর বিকল্প নেই। তিনি জানান, অতি শীঘ্রই চীন থেকে ভ্যাকসিন আসছে। তবে গোপনীয়তার কারণে কবে এবং কী পরিমাণ ভ্যাকসিন আসছে সে বিষয়ে কিছু বলতে চাননি।

রাশিয়ার সঙ্গেও ভ্যাকসিন আনার ব্যাপারে কথা হচ্ছে। তবে তাদের উৎপাদন ক্ষমতা বেশি নয় বলে পরিমাণটা খুব বেশি হবে না। আরেক প্রশ্নের উত্তরে মন্ত্রী বলেন, দেশে ভ্যাকসিন উৎপাদনে আমরা খুব আগ্রহী। এ বিষয়ে চীন ও রাশিয়ার সঙ্গে কথা হচ্ছে।

Sharing is caring!

Be the first to comment

Leave a Reply

Your email address will not be published.


*