যুদ্ধবিরতি কার্যকরের পর ফের উত্তপ্ত জেরুজালেম !

গাজায় যু’দ্ধবি’রতি কার্যকরের কয়েক ঘণ্টা যেতে না যেতেই এবার উত্তাল পূর্ব জেরুজালেম। শুক্রবার (২১ মে) আল আকসা মসিজদে সাধারণ ফিলিস্তি’নিরা ঢোকার চেষ্টা করলে বাধা দেয় ইসরায়েলি বাহিনী। ইসরায়েলি সেনাদের দ’মনপী’ড়নের বিরুদ্ধে পশ্চিম তীরের রাস্তায় নামেন শত শত মানুষ।

ফিলি’স্তিনের জাতীয় পতাকা হাতে নিয়ে ইসরায়েলের দখলদারিত্বের বিরুদ্ধে প্রতিবাদ জানান তারা। এসময় ইসরায়েলি বাহিনী তাদের বাধা দিলে শুরু হয় সংঘ”র্ষ। বিক্ষো’ভ’কারীদের প্রতিহতে টিয়ার গ্যাস গু’লি চালায় ইসরায়েলি সেনারা। ফিলিস্তিনিরা পাল্টা প্রতিরোধ গড়ে তোলার চেষ্টা করলেও ইসরায়েলি নিরাপত্তা বাহিনীর অ’স্ত্রের সামনে টিকতে পারেনি।

এদিকে, যু’দ্ধবিরতি কার্যকরে জাতিসংঘের আশ্রয় শিবিরে থাকা সাধারণ ফিলিস্তিনিরা নিজ নিজ ভূমিতে ফিরতে শুরু করেছেন। সংঘাত চলাকালীন অন্তত ৬০ হাজার ফিলিস্তিনি বিভিন্ন শিবিরে আশ্রয় নিয়েছিলেন।

এর আগে বৃহস্পতিবার (২০ মে) অঞ্চলটিতে যুদ্ধবিরতিতে যাওয়ার আনুষ্ঠানিক ঘোষণা দেন ইসরায়েলের প্রধানমন্ত্রী বিনইয়ামিন নেতানিয়াহু। ইসরায়েলের যুদ্ধবিরতিতে যাওয়াকে নিজেদের বিজয় বলে উল্লেখ করেছে ফিলিস্তিনের স্বাধীনতাকামী সংগঠন হামাস।

হামাস নেতা খলিল আল হাইয়া বলেন, এই জয় আমাদের। এই জয় সকল গাজাবাসীর। বিনইয়ামিন হেরে গেছেন। আমরা আমাদের ভূমির জন্য জীবন দিত সবসময় প্রস্তুত। ইসরাইল ও হামাসের এই সিদ্ধান্তকে স্বাগত জানিয়েছে জাতিসংঘ। মিশরের উদ্যোগেই ১১ দিনের র’ক্ত’ক্ষ’য়ী সংঘা’তের অবসান ঘটলো অঞ্চলটিতে।

Sharing is caring!

Be the first to comment

Leave a Reply

Your email address will not be published.


*