যু’দ্ধবিরতির প্রসঙ্গে যা বললেন নেতানিয়াহু !

হা’মাসের সঙ্গে ইস’রাই’লের স’মীকরণ প’রিবর্তন হয়েছে বলে জানিয়েছেন ইস’রাই’লের প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু। হা’মা’সের সঙ্গে নাট’কীয়ভাবে যু’দ্ধবি’রতির প্রসঙ্গে শুক্রবার ই’সরাই’লের রাজধানী তেলআবিবে এক সংবাদ সম্মেলনে এ মন্তব্য করেন। নেতানিয়াহু বলেন, হা’মা’স ও (ইস’রাই’লি) জন’গণ সবকিছু জানতে পারছে না। একটা সময়ের পরে আমাদের সব অর্জন জানানো হবে।

তিনি বলেন, এই প’রিস্থিতিতে আমি বলব, কোনো অনর্থক পথে না গিয়ে আমরা কিছু সাহ’সী ও উ’দ্ভাবনী কার্যক্রম হাতে নিয়েছি। বিবিসি জানায়, যু’দ্ধবি’রতি নিয়ে নিজেদের অবস্থান মিস’রকে জানিয়েছে ই’সরাই’ল। এই যু’দ্ধবি’রতি নিয়ে আলোচনায় সক্রিয় ভূমি’কা পালন করে মিসর।

এর আগে ইস’রাই’লি প্রধা’নমন্ত্রীর সিনিয়র উপদেষ্টা মার্ক রি’গে’ভ জা’নিয়েছিলেন, নির্দিষ্ট শর্তেই যুদ্ধবিরতি চুক্তি হতে পারে। সে শর্তে তেল আবিব ও জেরু’জালে’মে হা’ম’লা ব’ন্ধ করতে হবে হা’মা’সের। গা’জা থেকে র’কে’ট হা’ম’লা’র কা’রণে সেখানকার ই’সরাই’লের নাগরিকরা আ’ত’ঙ্কের মধ্যে ছিলেন। ইসরাইলি সংবাদমাধ্যম হারে’জ’ৎ জানায়, শুক্রবার রাত ২টা থেকে যু’দ্ধ’বি’রতি কার্যকর হয়।

২০১৪ সালের পর এটিই ছিল সবচেয়ে বড় যু’দ্ধ। মি’সরের মধ্যস্থতায় এ যু’দ্ধ’বি’রতির পরও আল আকসা মসজিদে আজ মুসল্লিদের ওপর হা’ম’লা চা’লিয়েছে ইস’রাই’লি পু’লিশ। ইস’রাই’লি হা’ম’লায় ২৪৩ জন ফি’লিস্তি’নি নি’হ’ত হন। আর হা’মা’সের পা’ল্টা র’কে’ট হা’ম’লা’য় ১২জন ই’সরাই’লি নি’হ’ত হন। বিগত কয়েক বছরের মধ্যে এটি সবচেয়ে বড় হ’তা’হ’তের ঘটনা।

Sharing is caring!

Be the first to comment

Leave a Reply

Your email address will not be published.


*