‘যুক্তরাষ্ট্রের পুলিশগিরি সহ্য করা হবে না’

পশ্চিমাদেশগুলোর ওপর আর কখনো নির্ভরশীল হবে না রাশিয়া । বিশ্বশাসন করার যে চেষ্টায় যুক্তরাষ্ট্র আছে সেটিও কখনো মেনে নেবে না রাশিয়া। তছাড়া বিশ্ব রাজনীতিতে যুক্তরাষ্ট্রের পুলিশগিরি করার যে চেষ্টা এটিও সহ্য করা হবে না। শুক্রবার যুক্তরাষ্ট্র ও পশ্চিমাদেশগুলোর কঠোর সমালোচনা করার পর এমন হুশিয়ারি দিয়েছেন রাশিয়ার পররাষ্ট্রমন্ত্রী সের্গেই ল্যাভরভ। খবর রয়টার্সের।

ইউক্রেনে গত ২৪ ফেব্রুয়ারি বিশেষ সামরিক অভিযানের নামে হামলা করে রাাশিয়া। এ হামলার আগেই যুক্তরাষ্ট্র ও পশ্চিমাদেশগুলো জানিয়েছিল তারা রাশিয়ার ওপর কঠোর অর্থনৈতিক নিষেধাজ্ঞা দেবে। রাশিয়া যখন ইউক্রেনের ওপর হামলা শুরু করে তখন থেকেই বিভিন্ন নিষেধাজ্ঞা আরোপ করতে থাকে পশ্চিমারা।

রাশিয়ার তেল, গ্যাসসহ প্রায় সব পণ্যের ওপর নিষেধাজ্ঞা দেয় তারা। রাশিয়ার অর্থনীতি মূলত তেল ও গ্যাসের ওপরই নির্ভরশীল। আর তাদের তেল গ্যাসের সবচেয়ে বড় ক্রেতা হলো যুক্তরাষ্ট্র ও ইউরোপের অন্যান্য দেশগুলো।রুশ পররাষ্ট্রমন্ত্রী হুশিয়ারি দিয়েছেন দরকার হলে ইউরোপ ও যুক্তরাষ্ট্রের সঙ্গে নিজেদের বাণিজ্য কমিয়ে দেবে তারা।

যুক্তরাষ্ট্র ও পশ্চিমাদেশগুলোর নিষেধাজ্ঞার কারণে রাশিয়া থেকে অনেক বড় বড় ব্যবসা প্রতিষ্ঠান তাদের ব্যবসা গুটিয়ে নিয়েছে। এসব নিষেধাজ্ঞার কারণে রাশিয়া এখন বেকায়দায় পড়েছে। তবে রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন জানিয়েছেন, রাশিয়ার অর্থনীতি ভালোই আছে। এখন নিষেধাজ্ঞার কারণে তারা যে সমস্যায় পড়েছেন সেটি দ্রুতই কাটিয়ে ওঠতে পারবেন। সূত্র: রয়টার্স

Sharing is caring!

Be the first to comment

Leave a Reply

Your email address will not be published.


*