যুক্তরাষ্ট্রই পরিস্থিতি জটিল করেছে: ইমরান খান!

পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খান বলেছেন, আফ’গানি’স্তানের পরিস্থিতি আগে থেকে খা’রাপ ছিল এবং আ’মেরিকা তা আরও জটিল করে রেখে গেছে। মার্কিন নিউজ চ্যানেল পিবিএসকে বুধবার দেয়া এক সাক্ষাৎকারে তিনি ওই মন্তব্য করেন। খবর দ্য ডনের।

তিনি বলেন, তা’লেবা’নের সঙ্গে তখন আ’লোচনা করতে হতো যখন আফ’গানিস্তানে ন্যা’টো জো’টের দেড় লাখ সেনা মোতায়েন ছিল। ইমরান খান বলেন, এখন যখন ১০ হাজারেরও কম সেনা রয়েছে এবং তাদেরও চলে যাওয়ার তারিখ চূড়ান্ত হয়েছে তখন তা’লেবা’নকে রাজনৈতিক সমঝোতায় বাধ্য করা দু’রূহ ব্যাপার। কারণ, তালে’বা’ন এ যু’দ্ধে নিজেদেরকে বিজয়ী ভাবছে।

আফগান প্রেসিডেন্ট মোহাম্মাদ আশরাফ গনি অভিযোগ করেছেন, সাম্প্রতিক সময়ে পাকিস্তান থেকে প্রায় ১০ হাজার জ’ঙ্গি আফ’গানিস্তানে প্রবেশ করেছে। এ সংক্রান্ত প্রশ্নের জবাবে ইমরান খান বলেন, পাকিস্তানে প্রায় ৩০ লাখ আফগান নাগরিক বসবাস করে যাদের অনেকেই তালেবানের জা’তিগো’ষ্ঠীর লোক, বিশেষ করে প’শতুন জনগো’ষ্ঠী।

আফগানরা পাকিস্তানের যেসব ক্যাম্পে বসবাস করে সেগুলোতে ৫০ হাজার থেকে এক লাখ পর্যন্ত মানুষের বসবাস। পাকিস্তানের পক্ষে কীভাবে তাদের খোঁজখবর রাখা সম্ভব? পাক প্রধানমন্ত্রী বলেন, এখন আফগান সংক’ট সমাধানের একমাত্র উপায়ে দেশটির সরকারের সঙ্গে তালে’বানে’র একটি রাজনৈতিক সমঝো’তায় উপনীত হওয়া।

তিনি বলেন, আফ’গানি’স্তানে যু’দ্ধ চলতে থাকলে পাকিস্তানকে দু’টি বিষয়ের মোকাবিলা করতে হবে। প্রথমটা হলো, আবার পাকিস্তানে আফগান শর’ণার্থীদের ঢল নামবে কিন্তু সের’কম পরি’স্থিতি সামাল দেয়ার মতো অর্থনৈতিক পরিস্থিতি পাকিস্তানের নেই।

দ্বিতীয় বিষয় হচ্ছে, পাকিস্তানে আফগানিস্তানের চেয়ে বেশি পশতু’ন বসবাস করে। যু’দ্ধ চল’তে থাকলে পাকিস্তানি পশ’তুনরা বসে থাকবে না বরং তাদের এ যু’দ্ধে জ’ড়িয়ে যাওয়ার জোর সম্ভাবনা রয়েছে। সাম্প্রতিক সময়ে আফগান সরকার অভিযোগ করছে যে, দেশটির সেনাবাহিনীর বিরু’দ্ধে যু’দ্ধে তা’লেবান’কে পৃষ্ঠপোষকতা দিচ্ছে পাকিস্তান কিন্তু এই অভিযোগ কঠোর ভাষায় প্রত্যাখ্যান করেছে ইসলামাবাদ।

Sharing is caring!

Be the first to comment

Leave a Reply

Your email address will not be published.


*