যাদের সঙ্গে ভালো যাচ্ছে না ট্রাম্পের সম্পর্ক !

মার্কিন নির্বাচনে হেরে যাওয়ার পর থেকে রিপাবলিকান পার্টির নেতাকর্মী ও প্রশাসনের কর্মকর্তাদের সঙ্গে ডোনাল্ড ট্রাম্পের বিরোধ প্রকাশ্য হতে শুরু করে। যা এখন পৌঁছেছে চরমে। দা-কুমড়া সম্পর্কের মধ্যে প্রশ্ন উঠেছে, প্রার্থী হিসেবে ২০২৪ সালে লাল দলের প্রতিনিধিত্ব কি করতে পারবেন ট্রাম্প?

ডোনাল্ড ট্রাম্প। মার্কিন রাজনীতির ইতিহাসে একরোখা এক প্রেসিডেন্ট। তিনি এখনও বিশ্বাস করেন, ১৩ নভেম্বরের নির্বাচনে বিজয়ী হয়েছেন তিনিই।ডেমোক্র্যাট নেতা ও নতুন প্রেসিডেন্ট জো বাইডেনের বিরুদ্ধে ভোট কারচুপির অভিযোগ করে সব দিক দিয়েই এখন প্রত্যাখ্যাত ট্রাম্প। সম্প্রতি উইসকনসিনে আংশিক ভোট পুনরায় গণনার পর বাইডেনের জয়কে আনুষ্ঠানিকতা দেয়া হয়েছে।

অ্যারিজোনাতেও একই পরিণতি হয়েছে ৭৪ বছর বয়সী ট্রাম্পের। এ নিয়ে জর্জিয়া, মিশিগান, নেভাদা, পেনসিলভেনিয়াসহ ৬টি ব্যাটল-গ্রাউন্ড অঙ্গরাজ্যের সবকটিতেই সরকারিভাবে জয়লাভের মাধ্যমে নিজের অবস্থান আরও পোক্ত করলেন বাইডেন। সেই সঙ্গে হতাশায় ডুবলেন ট্রাম্পের নির্বাচনী শিবিরে যে কয়েকজন এখনও তার সঙ্গে রয়েছেন তারা।

সম্প্রতি জর্জিয়ার রিপাবলিকান দলীয় গভর্নর ব্রায়ান কেম্পের ওপর ক্ষুব্ধ হন ট্রাম্প। এতে নিজ দলেই ফের কোণঠাসা হন মার্কিন প্রেসিডেন্ট। বিশ্লেষকরা বলছেন, যিনিই নির্বাচন সুষ্ঠু হয়েছে বলছেন, তিনিই এখন পরিণত হচ্ছেন ট্রাম্পের শত্রুতে।বিরক্ত হয়ে ট্রাম্পের উপদেষ্টা আর প্রশাসনের কর্মকর্তারা তাকে ছেড়ে যাওয়া অব্যাহত রেখেছেন।

সম্প্রতি বিজ্ঞান বিষয়ক উপদেষ্টা স্কট অ্যাটলাস ছেড়ে গেলেন ট্রাম্পকে। এছাড়া নির্বাচনে কারচুপি নিয়ে ডোনাল্ড ট্রাম্পের মতের বিরোধিতা করায় শীর্ষ কজন নির্বাচনী কর্মকর্তাকে বরখাস্ত করেন ট্রাম্প। যার মধ্যে সাইবার সিকিউরিটি ও ইনফ্রাসট্রাকচার সিকিউরিটি এজেন্সি-সিসা প্রধান ক্রিস ক্রেবস রয়েছেন। এর আগে দ্বন্দ্বে জড়িয়ে প্রতিরক্ষামন্ত্রী মার্ক এসপারকেও বরখাস্ত করেন মিস্টার ফোরটি-ফাইভ।

এদিকে ট্রাম্পের বরখাস্ত করা কর্মকর্তাকে উপদেষ্টা বানাচ্ছেন জো বাইডেন। এই তালিকায় আছেন বরখাস্ত হওয়া কর্মকর্তা রিক ব্রাইট।দেশের শীর্ষ সং’ক্রামক রোগ বিশেষজ্ঞ অ্যান্থনি ফাউসির সঙ্গেও কথার যু’দ্ধে জ’ড়িয়েছেন ট্রাম্প। তাকে বরখাস্ত করার কথাও ভেবেছেন। সব মিলিয়ে প্রশাসন আর নিজ দল রিপাবলিকান পার্টির নেতাকর্মী, কারো সঙ্গেই ভালো যাচ্ছে না ট্রাম্পের সম্পর্ক।

Sharing is caring!

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *