মোসাদ্দেক কেন ৮ নম্বরে, প্রশ্ন মিসবাহর

টি-টোয়েন্টি বিশ্বকাপে প্রথম ম্যাচে নেদারল্যান্ডসের বিপক্ষে ৯ রানে জিতেছে বাংলাদেশ। যদিও এই ম্যাচেও হতাশ করেছেন বাংলাদেশের টপ অর্ডার ব্যাটাররা। শেষ পর্যন্ত মোসাদ্দেক হোসেনের ১২ বলে ২০ রানের ক্যামিও ইনিংসে লড়াইয়ের পুঁজি নিশ্চিত করে টাইগাররা।

পাকিস্তানের সাবেক অধিনায়ক মিসবাহ উল হক বুঝতে পারছেন না এরকম সক্ষমতার একজন ব্যাটারকে বাংলাদেশ কেন ৮ নম্বরে ব্যাটিং করাচ্ছে। বিশেষ করে বাংলাদেশের টপ ও মিডল অর্ডাররা যখন নিয়মিত ব্যর্থ হচ্ছে তখন তাকে উপরেই খেলানো উচিত বলে মনে করেন তিনি। বাংলাদেশ দল কোন প্রক্রিয়ায় এগোচ্ছে সেটা নিয়েও ধোঁয়াশায় রয়েছেন মিসবাহ।

সম্প্রতি একটি টিভি প্রোগ্রামে তিনি বলেন, ‘আমার কাছে মনে হয় যে আট নম্বরে পজিশনে মোসাদ্দেক বেশ কার্যকরী ব্যাটিং করেছে। কিন্তু তার মতো সক্ষমতার একজন ব্যাটারকে আপনি কেন আট নম্বরে খেলাবেন। ১২ বলে সে ২০ রান করেছে। ‍নুরুল হাসানও খেলছে, সে উইকেটকিপার ব্যাটার। কিন্তু উপরে অ্যাটাক করার মতো ব্যাটার নেই। আমি বুঝতে পারছি না তারা কোন প্রক্রিয়ায় এগোচ্ছে।’

একই অনুষ্ঠানে উপস্থিত ছিলেন পাকিস্তানের কিংবদন্তি পেসার ওয়াসিম আকরাম। তিনি সৌম্য সরকারের কড়া সমালোচনা করেছেন। আলোচনায় সৌম্যর ক্যারিয়ারের পরিসংখ্যানও তুলে ধরেছেন তিনি। ক্যারিয়ার প্রায় ১০ বছরের হলেও প্রত্যাশা অনুযায়ী তিনি খেলতে পারছেন না বলেই মনে করেন সাবেক এই পাকিস্তানি পেসার।

ওয়াসিম বলেন, ‘বাংলাদেশের ব্যাটিংয়ের যদিও আরও একটু গভীরে যাই শান্তকে আমি অনেকদিন ধরে দেখছি। সে ২০ বলে ২৫ রান করেছে। সৌম্য সরকার যে তিন নম্বরে ব্যাটিং করে (নেদারল্যান্ডসের বিপক্ষে ওপেনিংয়ে ব্যাটিং করেছে)। ক্যারিয়ারে সে দুই, তিন , চার নম্বরে খেলেছে।’

‘ওপেনিংয়ে, ওয়ান ডাউনে, মিডল অর্ডার, সব জায়গায় খেলেছে। তার রেকর্ড খুব ভালো না। আমি যদি তার রেকর্ডের দিকে তাকাই, ১৬ ইনিংসে সে ২৫১ রান করেছে, যেখানে গড় ১৫ এর একটু উপরে, স্ট্রাইক রেট ১১২। এটা তার ক্যারিয়ার গড়। ১০ বছর ধরে তো সে খেলতেই পারছে না।

Sharing is caring!