মুখোমুখি আমেরিকা পাকিস্তান!

প্রতিবেশী আফ’গানি’স্তানে সাম’রিক অ’ভিযান চালানোর জন্য মার্কিন বাহিনীকে নিজেদের ভূখণ্ড ব্যবহার করতে দেবে না বলে জানিয়েছে পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খান। তিনি বলেছেন, পাকিস্তানের ভেতরে আমেরিকাকে সাম’রিক ঘাঁটি করতে দিয়ে পাক সরকার আরেকবার ভুল করবে না।

দৈনিক ওয়াশিংটন পোস্টে লেখা এক খোলা কলামে ইমরান খান এসব কথা বলেছেন। পাকিস্তানের প্রধানমন্ত্রী বলেন, আ’ফ’গান যু’দ্ধে’র কারণে পাকিস্তানকে অনেক বেশি দু’র্ভোগ পোহাতে হয়েছে। তবে অতীত ভুল থেকে ইসলা’মাবাদ অনেক কিছু শিখেছে। দ্বন্দ্ব-সং’ঘা’ত এড়ানোর জন্য পাকিস্তান থেকে আমেরিকার ঘাঁটি প্রত্যাহার করে নিতে হবে।

পক্ষান্তরে, আফ’গানি’স্তানে শান্তি প্রতিষ্ঠার ক্ষেত্রে আমেরিকার সঙ্গী হতে প্রস্তুত রয়েছে পাকিস্তান। পাক প্রধানমন্ত্রী স্বীকার করেন, আ’ফগান যু’দ্ধে আমেরিকার পক্ষ নিয়ে পাকিস্তান অনেক বড় ভুল করেছে। তবে ওই অ’ভিজ্ঞতা থেকে অনেক কিছু শিখেছে।

ইমরান খান বলেন, ইতিহাস সাক্ষ্য দেয় আফ’গান জাতিকে বাইরের কেউ কখনো নিয়’ন্ত্রণ করতে পারে নি। আ’ফগা’নি’স্তান থেকে যখন আমেরিকা ও তার ন্যা’টো মি’ত্ররা সেনা প্রত্যাহারের প্রক্রিয়া শুরু করেছে তখন ইমরান খান ওয়াশিংটন পোস্টে এই কলাম লিখলেন। সূত্র: পার্সটুডে

Sharing is caring!