মিডিয়া যু’দ্ধে হেরে যাচ্ছে ইসরাইল!

পূর্ব জে’রুজা’লেমের শেখ জারাহতে আ’লজাজিরার সাংবাদিক জিভারা বুদেইরিকে গ্রে’ফ’তারের ২৪ ঘন্টা না যে’তেই দুই ভাইবোনকে গ্রে’ফ’তার করে’ছে ইস’রাই’ল পু’লিশ। ফি’লিস্তি’নিরা বলছে, ইস’রাই’লের নিরাপত্তা বাহিনী মিডিয়া যু’দ্ধে হে’রে সাং’বাদিকদেরকে টা’র্গেট করছে।

শনিবার অধিকৃত পূর্ব জে’রুজালেমে বিক্ষো’ভের সংবাদ সংগ্রহকালে ই’সরা’ইলি পু’লিশ আ’লজা’জিরার সাংবাদিক জি’ভারা বু’দেই’রিকে মা’র’ধ’র ক’রে। তারা ক্যা’মেরা ভা’ঙচু’র করে তাকে গ্রে’ফতার করে। সংবাদমাধ্যম ও পর্যবেক্ষক সংগঠনগুলোর নিন্দা ও সমালোচনার পর হে’ফা’জতে রাখা জি’ভারা বুদেইরিকে মুক্তি দেয় ইস’রাই’ল ।

বিশ্বব্যাপী সাংবাদিকদের অধিকার নিয়ে কাজ করা সংগঠন রিপোর্টার্স উইদাউট বর্ডারসের (আরএসএফ) মুখপাত্র সাবরিনা বেনুই বলেন, ইস’রাই’ল কর্তৃক সাংবাদিক গ্রেফতার স্পষ্ট গণমাধ্যমের স্বাধীনতার ল’ঙ্ঘন। ইস’রাই’ল সাং’বাদিকদের সরেজমিনে সংবাদ সংগ্রহে বাধা দিতে চায়। সাংবাদিকরা দায়িত্ব পালন করুক তারা সেটা চায় না।

রোববার ইস’রাই’ল দখল’কৃত পশ্চিম তীরের রা’মাল্লাহতে ইহুদি বাহিনীর নি’র্যা’ত’নের শি’কা’র হওয়া সাংবাদিকের সমর্থনে একটি রেলি বের হয়। রামাল্লাহ থেকে আল জাজিরার রিপোর্টার নিদা ইবরাহিম জানান, নি’র্যা’ত’নের শি’কা’র সাংবাদিকের সমর্থনে বি’ক্ষোভকারীরা ব’লেছেন,দখলকৃত ইস’রা’ইলের নি’র্যা’ত’নের খবর সাংবাদিকরা বিশ্ববাসীকে দেখাচ্ছে, এ কারণে তারা সাংবাদিকদেরকে টা’র্গে’ট করছে।

বি’ক্ষো’ভকারীরা আ’রও বলেন, ইস’রাই’ল মি’ডিয়া যু’দ্ধে হেরে যাচ্ছে। কারণ, তারা বুঝতে পারছে তাদের নি’পীড়’ন, স’হিং’স’তাসহ সবকিছু ফাঁ’স হয়ে যাচ্ছে। এ কারণে তারা সাং’বাদিকদের ওপর আ’ক্র’মণ করে তাদেরকে থা’মাতে চায়। রিপো’র্টাস উইদাউট বর্ডারস জানিয়েছে, সাম্প্র’তিক সপ্তাহে দখ’লদার ইস’রাই’লি বাহিনী ১৪ জন সাংবাদিকে গ্রে’প্তা’রি করে তাদের বিরু’দ্ধে প্রশাসনিক আদেশ জারি করেছে।

ইস’রাই’লি পু’লিশ এই আই’নের মাধ্যমে গ্রে’ফতা’রকৃতদের বি’না বিচারে দীর্ঘদিন ব’ন্দি রাখতে পারে। ইস’রাই’ল বেশ কয়ে’কজন সাংবা’দিককে দখলকৃত পূর্ব জেরুজালেমের শেখ জারাহতে সংবাদ সংগ্রহে নি’ষেধা’জ্ঞা দি’য়েছে।

রবিবার ইস’রাই’লের পু’লিশ সামাজিক যোগাযোগ মাধ্যমে ‘সেভ শেখ জারাহ’ ক্যা’ম্পেই’নের দুই অ’গ্রনায়’ক মুনা আল কুর্দ এবং তার ভাই মোহাম্মদ আল কুর্দকে গ্রে’ফতা’র করে। এছাড়া, গত ১৫ মে গা’জা উপত্যকায় আল জাজিরা, অ্যাসোসিয়েটেড প্রেসের ভবন গু’ড়ি’য়ে দেয় ইহু’দি বা’হিনী।

Sharing is caring!

Be the first to comment

Leave a Reply

Your email address will not be published.


*