মালিকানা বিক্রি করল মুস্তাফিজের রাজস্থান

আইপিএলের কোনো ফ্র্যাঞ্চাইজিতে এই প্রথম বিদেশি কোনো প্রতিষ্ঠানের বিনিয়োগ এল! প্রতিষ্ঠানের নাম রেডবার্ড ক্যাপিট্যাল পার্টনার্স। ইংল্যান্ডের ফুটবল লিগের (ইংলিশ প্রিমিয়ার লিগ) দল লিভারপুলের মালিকানার একটি অংশ তাদের। সেই ব্যক্তিমালিকানাধীন বিনিয়োগ প্রতিষ্ঠান রেডবার্ডই এবার বিনিয়োগ করল আইপিএলের ফ্র্যাঞ্চাইজি রাজস্থান রয়্যালসে।

বাংলাদেশের বাঁহাতি পেসার মোস্তাফিজুর রহমান গত মৌসুমে আইপিএলে খেলেছেন রাজস্থান দলে। রাজস্থানের ১৫ শতাংশ মালিকানা কিনে নিয়েছে রেডবার্ড। কত টাকার বিনিময়ে এই মালিকানার অংশ পেয়েছে তারা, সেটি সংবাদ সংস্থা রয়টার্স জানায়নি। তবে স্পোর্টসপ্রোমিডিয়া নামের ওয়েবসাইট জানাচ্ছে, অঙ্কটা ৩ কোটি ৭৫ লাখ মার্কিন ডলার।

বাংলাদেশি মুদ্রায় প্রায় ৩২০ কোটি টাকা। ২০০৮ সালে আইপিএলের প্রথম আসরের শিরোপাজয়ী রাজস্থান রয়্যালসের মূল মালিকানা লন্ডনভিত্তিক ভারতীয় বিনিয়োগকারী মনোজ বাদালের প্রতিষ্ঠান ইমার্জিং মিডিয়া-র। রেডবার্ডের প্রতিষ্ঠাতা জেরি কার্ডিনাল আর এই ইমার্জিং মিডিয়া গতকাল যৌথ বিবৃতিতে নিশ্চিত করেছেন রেডবার্ডের রাজস্থানের মালিকানার অংশ কিনে নেওয়ার খবর।

‘আইপিএল নিয়ত এগিয়ে যাওয়া একটা লিগ, বিশ্বব্যাপী যার দর্শক আছে। সমর্থক ও ভক্তদের কীভাবে লিগের সঙ্গে আরও সম্পৃক্ত করা যায়, এ নিয়ে আইপিএলের সুদূরপ্রসারী ভাবনা আছে’ – বিবৃতিতে আইপিএলের প্রশংসায় লিখেছেন জেরি কার্ডিনাল।মালিকানার এই চুক্তির সঙ্গে সম্পৃক্ত একটি পক্ষ সংবাদসংস্থা রয়টার্সকে জানিয়েছেন, রেডবার্ডের এই বিনিয়োগের কারণে রাজস্থানের ফ্র্যাঞ্চাইজির দাম এখন দাঁড়াচ্ছে প্রায় ২৫ থেকে ৩০ কোটি মার্কিন ডলার।

বাংলাদেশি মুদ্রায় যে অঙ্কটা প্রায় ২২০০ থেকে ২৫০০ কোটি টাকার মধ্যে পড়ে! ভারতীয় সম্প্রচার সংস্থা স্টার স্পোর্টসের সঙ্গে আইপিএলের পাঁচ বছরের চুক্তি হয়েছে (২০১৮-২০২২) প্রায় ১৬৩৪৮ কোটি ভারতীয় রূপিতে! রাজস্থানের মূল মালিক বাদালের কথা, এই চুক্তিই বোঝাচ্ছে আইপিএলের আকর্ষণ কত বেশি, ‘এরকম একটা বিনিয়োগ আসলে আইপিএলের বৈশ্বিক আগ্রহ আর বিনিয়োগের জায়গা হিসেবে বিশ্বে ভারতকে নিয়ে আকর্ষণ কত বেশি, সেটার সাক্ষ্য দেয়।’

২০০৮ সালে প্রতিষ্ঠার পর থেকেই অবশ্য আইপিএলের জনপ্রিয়তা বেড়েই চলেছে। বাড়বে না-ই বা কেন! একে তো তারকা সব ক্রিকেটাররা মাঠে টি-টোয়েন্টি ক্রিকেটের বিজ্ঞাপন রাখছেন, তারওপর গ্যালারিতেও তারকা উপস্থিতি। আইপিএলের প্রায় প্রতিটি দলের মালিকানাতেই ভারতের অভিজাত ব্যবসায়ী কিংবা বলিউডের অভিনেতা-অভিনেত্রীরা আছেন। সুত্র- প্রথমআলো

Sharing is caring!

Be the first to comment

Leave a Reply

Your email address will not be published.


*