মাঝপথে আইপিএল ছাড়লেন, কত টাকা পেতে পারেন লিটন

ইন্ডিয়ান প্রিমিয়ার লিগের ১৬তম আসরে কলকাতা নাইট রাইডার্সের হয়ে ২২ গজ মাতাতে গিয়েছিলেন বাংলাদেশের উইকেট কিপার ব্যাটার লিটন দাস। কিন্তু ১৯ দিনের মাথায় কলকাতা ছেড়ে বাংলাদেশে চলে এসেছেন টাইগার ব্যাটার।এমনিতেই কয়েকদিন পর আয়ারল্যান্ড সিরিজের জন্য তাকে ফিরতেই হতো। আজ শুক্রবার (২৮ এপ্রিল) একটু আগেভাগেই ফিরলেন লিটন। ৫০ লাখ রুপিতে লিটনকে দলে নিয়েছিল কলকাতা নাইট রাইডার্স। ম্যাচ খেলতে পেরেছেন মাত্র একটি। স্বাভাবিকভাবেই প্রশ্ন উঠেছে, লিটন তাহলে কত টাকা পেতে পারেন আইপিএল থেকে?


লিটন যোগ দেওয়ার পর থেকে মোট পাঁচটি ম্যাচ খেলেছে কলকাতা নাইট রাইডার্স। তার মধ্যে শুধু দিল্লি ক্যাপিটালসের বিপক্ষে একাদশে ছিলেন লিটন। সেই ম্যাচে ব্যাট হাতে করেন মাত্র ৪ রান। তার চেয়েও বাজে উইকেটকিপিংয়ের জন্য তিনি সমালোচিত হন। দুটি সহজ স্টাম্পিং মিস করেন। অনেকের মতে, প্রথমবার আইপিএলে খেলার চাপ থেকেই গড়বড় করে ফেলেছেন বাংলাদেশের অন্যতম সেরা ক্রিকেটার লিটন দাস। কিন্তু এরপর তাকে আর একাদশে নেয়নি পয়েন্ট টেবিলের ৭ নম্বরে থাকা কলকাতা।

আইপিএলের নিয়ম অনুসারে, কোনো ক্রিকেটার যদি দেশের হয়ে খেলার জন্য পুরো আইপিএল দলের সঙ্গে না থাকতে পারেন, তাহলে ফ্র্যাঞ্চাইজি তাকে পুরো বেতন দেওয়ার ব্যাপারে দায়বদ্ধ নয়। এক্ষেত্রে খেলা এবং না খেলা মিলিয়েযতগুলো ম্যাচে তাকে পাওয়া গেছে, ততগুলো ম্যাচের জন্য তাকে অর্থ দেওয়া হবে। সেই হিসেবে কোয়ালিফায়ার বাদে ৫০ লক্ষ রুপি দিয়ে লিটনকে কেনা হয়েছিল অন্তত ১৪টি ম্যাচে খেলার জন্য। তাই প্রতি ম্যাচে লিটনের প্রাপ্য ছিল আনুমানিক সাড়ে তিন লক্ষ রুপির আশপাশে।



এই হিসেব ধরলে ৫ ম্যাচের জন্যে সাড়ে ১৭ লক্ষ রুপির মতো পাবেন লিটন। সেখান থেকে কর বাবদ অর্থও কাটা হবে। তবে এখানেও একটা ‘কিন্তু’ আছে। আইপিএল দলগুলো যখন খেলোয়াড় কিনে, তখন তাদের জাতীয় দলের সূচি জেনেই দলে নেয়। লিটনের ক্ষেত্রেও নাইট রাইডার্সের একইভাবে চুক্তি করার কথা। যদি তাই হয়, তাহলে লিটন আরও বেশি অর্থ পেতে পারেন। তবে লিটন আসলে কত টাকা পাবেন, সেটা পুরোপুরি ফ্র্যাঞ্চাইজি এবং ক্রিকেটারই জানেন।