ভারতে নেগেটিভ, বাংলাদেশে ঢুকলেই পজিটিভ!

ভারতে করো’না টে’স্টের নে’গেটিভ সনদপত্র নিয়েও দিনাজপুরের হিলি স্থলবন্দর দিয়ে বাংলাদেশে প্রবেশের পর একজনের করো’না প’জি’টিভ হয়েছে। হিলি ই’মিগ্রেশন থেকে ভারত ফেরত ওই বাংলাদেশি নাগরিককে পাঠানো হয়েছে দিনাজপুর এম আব্দুর রহিম মেডিকেল কলেজ হাসপাতালে। এ নিয়ে বন্দর এলাকার অধিবাসীদের মধ্যে ভারতের ভ’য়াব’হ ভ্যা’রিয়েন্ট ছ’ড়িয়ে পড়ার আ’তঙ্ক বিরাজ করছে।

হিলি ইমি’গ্রেশ’নের ওসি সেকেন্দার আলী জানান, রোববার পঞ্চম দিনে ভারত থেকে করো’না নে’গেটিভ সনদপত্র নিয়ে ৪ জন বাংলাদেশি নাগরিক এই ই’মিগ্রে’শন দিয়ে দেশে প্রবেশ করে। কিন্তু এদের হিলি ইমিগ্রেশনে অ্যান্টিজেন ড্রপ টেস্টে একজনের করো’না প’জিটিভ শনা’ক্ত হয়। সঙ্গে সঙ্গে ওই বাংলাদেশিকে পু’লিশি প্র’হরায় দিনাজপুর এম আব্দুর রহিম মেডিকেল কলেজ হাসপাতালে প্রেরণ করা হয়েছে।

হাকিমপুর উপজেলা নির্বাহী অফিসার মোহাম্মদ নুর-এ আলম জানান, ভারত থেকে ফেরা বাংলাদেশিকে তাৎক্ষনিক পিড এমটিআইজেইএন কি’টসের মাধ্যমে করো’না টে’স্ট করা’নোর পর হাকিমপুর উপজেলার এমএম আবাসিক হোটেল, নুরজাহান হোটেল ও ক্যাপিলা হোটেলে ১৪ দিনের প্রা’তিষ্ঠানিক কোয়া’রেন্টিনে রাখা হয়েছে।

এছাড়াও অসুস্থ পাস’পোর্ট যাত্রীদের দিনাজপুর মেডিকেল কলেজ ও রংপুর মেডিকেলে প্রেরণ করা হয়েছে। রোববার একজন করো’না রোগী পাওয়া গেছে, তাকে দিনাজপুর এম আব্দুর রহিম মেডিকেল কলেজ অ্যান্ড হাসপাতালে পাঠানো হয়েছে। হাকিমপুর উপজেলা স্বাস্থ্য কর্মকর্তা ডা. তৌহিদ আল হাসান জানান, হিলি চেকপোস্ট দিয়ে পাঁচ দিনে আ’টকে পড়া ৮০ জনের করো’না টেস্ট ক’রানো হয়েছে।

এদের মধ্যে একজন করো’না প’জিটিভ রোগী রয়েছে। ভারতে করো’না ভ’য়াব’হ প’রিস্থিতির মধ্যে আ’টকে পড়া বাংলাদেশিদের দেশের ফেরত আনার জন্য কলকাতার বাংলাদেশি উপ-হাইকমিশন থেকে অনাপত্তিপত্র (এনওসি) ও করো’না টে’স্টের নে’গেটিভ সনদ নিয়ে হিলি স্থলবন্দরের ইমিগ্রেশন চেকপোস্ট দিয়ে ভা’রতে আ’টকে পড়া বাংলাদেশিদের দেশের প্রবেশের সুযোগ দেয়া হয়।

গত পাঁচ দিনে এ ইমিগ্রেশন দিয়ে দেশে ফেরত এসেছে ৮০ জন বাংলাদেশি। এদিকে ক’রোনা নেগেটিভ সনদপত্র নিয়েও বাংলাদেশে প্রবেশের পর করো’না প’জিটিভ শ’নাক্ত হওয়ায় বন্দর এলাকার অধিবাসীদের মধ্যে শুরু হয়েছে আ’তঙ্ক।হাকিমপুর পৌরসভার মেয়র জামিল হোসেন চলন্ত জানান,

কলকাতার বাংলাদেশি উপ-হাইকমিশন থেকে অনাপত্তিপত্র (এনওসি) ও করো’না টে’স্টের নেগেটিভ সনদ নিয়ে পাসপোর্ট যাত্রীরা আসলেও তাদের শরীরে করো’না ধরা পড়ায় আমরা হিলিবাসী উদ্বিগ্ন এবং আত’ঙ্কের মধ্যে রয়েছি। তিনি বলেন, ভারতে করো’না টে’স্টের নেগেটিভ সনদ দেওয়া হচ্ছে তাতেও কোনো গলদ থা’কতে পারে। বিষয়টি খতিয়ে দেখার আহ্বান জানান তিনি।

Sharing is caring!

Be the first to comment

Leave a Reply

Your email address will not be published.


*