ভারতীয়দের নিয়ে রসিকতা করে বিপদে মরগানরা

অভিষেকটা দুর্দান্ত হয়েছে ওলি রবিনসনের। অভিষেক ম্যাচের দুই ইনিংসেই ইংল্যান্ডের সেরা বোলার ছিলেন ২৭ বছর বয়সী পেসার। লর্ডসে নিউজিল্যান্ডের বিপক্ষে চলমান টেস্টটির দুই ইনিংস মিলিয়ে ১০১ রানে পেয়েছেন ৭ উইকেট। দলের বিপদে ব্যাট করতে নেমে প্রথম ইনিংসে ৪২ রান করেছেন। কিন্তু এমন পারফরম্যান্সের পরও সিরিজের পরের টেস্টে দলের জায়গা নিয়ে দুশ্চিন্তায় পড়েছেন রবিনসন।

ওদিকে রবিনসনের ইংল্যান্ড অভিষেক বিপদে ফেলে দিয়েছে প্রতিষ্ঠিত তারকাদেরও। কারণ, নিউজিল্যান্ডের বিপক্ষে আন্তর্জাতিক অভিষেকের পর আট বছর আগে রবিনসনের করা কিছু টুইট সবার চোখের সামনে এসে পড়েছে। যে টুইটগুলো জাতিগত বি;;দ্বে;;ষের বার্তা ছড়িয়েছিল। আর রবিনসনের সে টুইটগুলোর সুবাদে অন্য তারকাদেরও পুরোনো সব টুইট খুঁজে দেখা হচ্ছে।

আর তাতেই মিলেছে এউইন মরগান, জস বাটলারদের ইঙ্গিতপূর্ণ টুইটের খোঁজ। ভারতীয়দের ইংরেজি বলার ধরন নিয়ে বেশ হাস্য-রসিকতা চলে যুক্তরাজ্য ও যুক্তরাষ্ট্রে। হলিউডের চলচ্চিত্র বা সিরিজে ভারতীয় উপমহাদেশের যে কারও উচ্চারণ ও বাক্যের গঠনে তেমন এক ছাপ রেখে দেওয়া হয়। ২০১৮ সালে টুইটারে তেমনভাবে ভারতীয়দের নিয়ে মজায় মেতেছিলেন নিউজিল্যান্ডের ব্রেন্ডন ম্যাককালাম।

বর্তমানে আইপিএলে কলকাতা নাইট রাইডার্সের (কেকেআর) কোচের ভূমিকায় থাকা ম্যাককালাম ২০১৮ সালের ১৩ মার্চ একটা টুইট করেছিলেন। টুইটে ভারতীয়দের কথা বলার ধরনকে নকল করেছিলেন ম্যাককালাম, ‘জস বাটলার স্যার, আপনি খুব ভালো ওপেনিং ব্যাটিং করেন (ইউ প্লে ভেরি গুড ওপেনিং ব্যাট)।’

ম্যাককালামের সে মজায় যোগ দিয়েছিলেন কেকেআর ও ইংল্যান্ডের বর্তমান ওয়ানডে অধিনায়ক মরগান। সে টুইটে মরগানের মন্তব্য ছিল, ‘স্যার, আপনি আমার সবচেয়ে পছন্দের ব্যাটসম্যান।’ ভারতীয়রা ইংরেজিতে কথা বলার সময় ‘স্যার’ যোগ করেন, এমন একটা ইঙ্গিত দিয়ে জা;তি;বি;দ্বে;ষী আচরণ করেছেন দুজনই।

আর যাঁর ব্যাটিং নিয়ে এত আলোচনা, সেই বাটলারও কম যাননি। ২০১৭ সালের আগস্টে এ কাজ করে এসেছেন। টুইটারে তাঁর পোস্টে অনেক ভারতীয় ভক্তই ভুলভাল ইংরেজি ব্যবহার করে তাঁকে বার্তা পাঠান। ৯ আগস্টের বাটলারের টুইটে দেখা গেছে সেই সব ভারতীয় সমর্থকের ভাষা নিয়ে মজা করছেন বাটলার, ‘স্যার, দারুণ ডাবল ১০০। দারুণ সুন্দর ব্যাটিং। আপনি আগুনে ফর্মে আছেন (ওয়েল ডান অন ডাবল ১০০ ম্যাচ।

বিউটি ব্যাটিং। ইউ আর অন ফায়ার স্যার)।’ এর মধ্যে সেঞ্চুরির অংশটা আবার সংখ্যায় লিখে আরেকটু খোঁচা দিয়েছেন বাটলার। সে টুইটের নিচেই এ অঞ্চলের মানুষের সামাজিক যোগাযোগমাধ্যমে লাইকপ্রীতি নিয়ে খোঁচা দিয়েছেন, ‘আমি সব সময় উত্তর দিই, স্যার। আমার মতো কেউ আপনাকে পছন্দ করে না (আই অলওয়েজ রিপ্লাই, স্যার। নো ওয়ান এলস লাইক মি লাইক ইউ)।’

Sharing is caring!

Be the first to comment

Leave a Reply

Your email address will not be published.


*