ভারতসহ ১৩ দেশে গেলেই কঠিন শাস্তি!

ভারত-পাকিস্তানসহ লাল তা’লিকাভুক্ত ১৩টি দেশে ভ্রমণকারী ব্যক্তিকে তিন বছরের জন্য সৌদি আরবের বাইরে যাওয়া নিষিদ্ধ করা হবে। এছাড়া ওই ব্যক্তিকে বিপুল পরিমাণে জরিমানাও দিতে হবে। করো’নাভাই’রাস ব্যাপকভাবে ছড়িয়ে পড়ায় ওই ১৩টি দেশ সফর নিষিদ্ধ করেছে সৌদি আরব। সৌদি প্রেস অ্যাজেন্সি এসপিএ মঙ্গলবার এই ঘোষণা দেয়।

এসপিএ প্রকাশিত বিবৃতিতে বলা হয়, সৌদি স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের এক সরকারি সূত্র জানিয়েছে, নিষিদ্ধ ঘোষিত দেশগুলোতে ভ্রমণ করা মানে ঘোষিত নির্দেশনার সুস্পষ্ট ল’ঙ্ঘন করা। সূত্রটি জানায়, ফেরার পর লঙ্ঘ’নকারীকে আইনগত জবাবদিহিতা ও বিপুল পরিমাণে জরিমানার মুখোমুখি হতে হবে। তাকে তিন বছরের জন্য সৌদি আরবের বাইরে যেতে দেয়া হবে না।

সৌদি আরব ১৭ জুলাই ১৩টি দেশ থেকে সরাসরি তাদের দেশে প্রবেশের ওপর নি’ষেধাজ্ঞা জারি করে। এই দেশগুলো হচ্ছে ভারত, পাকিস্তান, ইন্দোনেশিয়া, মিসর, তুরস্ক, আর্জেন্টিনা, ব্রাজিল, দক্ষিণ আফ্রিকা, আফগানিস্তান, ইথিওপিয়া, ভিয়েতনাম, সংযুক্ত আরব আমিরাত, লেবানন।

যেসব দেশে ক’রোনাভাই’রাস নিয়ন্ত্রিত অবস্থায় নেই, ওইসব দেশ সফর না করতে সৌদি আরব তার নাগরিকদের প্রতি আহ্বান জানিয়েছে। গত ২৬ জুলাই সৌদি স্বাস্থ্য মন্ত্রণালয় জানায়, তাদের অর্ধেক লোক করো’নাভাই’রাসের অন্তত এক ডোজ টিকা পেয়েছে। তারা মঙ্গলবার জানায়, তাদের নতুন কোভিড-১৯-এ আ’ক্রা’ন্ত লোকের সংখ্যা হচ্ছে ১,৩৭৯ জন। দেশটিতে মোট ৫,২০,৭৭৪ জন আ’ক্রা’ন্ত ও ৮,১৮৯ জন মা’রা গেছে।

Sharing is caring!

Be the first to comment

Leave a Reply

Your email address will not be published.


*