ব্রাজিলের জয়ে ‘রেফারির অবদান’!

দক্ষিণ আমেরিকা অঞ্চলের সবচেয়ে মর্যাদাপূর্ণ ফুটবল টুর্নামেন্ট কোপা আমেরিকার চলমান আসরে নিজেদের তৃতীয় ম্যাচে আজ (২৪ জুন) বাংলাদেশ সময় ভোর ৬টায় কলম্বিয়ার মুখোমুখি হয়েছিল ব্রাজিল। রিও ডি জেনেইরোর অলিম্পিক স্টেডিয়ামে ২-১ ব্যবধানে জিতেছে ইয়োলো জার্সিধারীরা।

কোপা আমেরিকায় প্রথম দুই ম্যাচে দাপুটে জয় পায় ব্রাজিল। কলম্বিয়ার বিপক্ষে সেই ধারা অব্যাহত থাকলেও সমালোচনায় ভেসে যাচ্ছে ম্যাচটি। ব্রাজিলের এই জয়ের পেছনে সবাই দেখছেন ‘রেফারির অবদান’। তাই টানা তৃতীয় জয়ের পরও স্বস্তিতে নেই তিতের দল। বড় পরিবর্তন নিয়ে মাঠে নামা ব্রাজিল ম্যাচের শুরু থেকেই আক্রমণাত্মক ফুটবল খেলে।

বেশ কয়েকটি সহজ সুযোগ নষ্ট করে তারা। এর বিপরীতে ১০ মিনিটে এগিয়ে যায় কলম্বিয়া। হুয়ান কুয়াদ্রাদোর ক্রস থেকে বাইসাইকেল কিক নেন দিয়াজ। স্বাগতিক গোলরক্ষক কিছু বুঝে ওঠার আগেই বল জালে জড়ায়। প্রথমার্ধে অনেক চেষ্টা করেও সেই গোল শোধ করতে পারেনি ব্রাজিল।

৭৮ মিনিটে সমতায় ফেরে স্বাগতিকরা। পরিবর্তিত খেলোয়াড় রেনান লোদির ক্রস থেকে হেড করেন রবার্তো ফিরমিনো। চেষ্টা করেও বল ঠেকাতে পারেননি কলম্বিয়ান গোলরক্ষক ডেভিড ওসপিনা। এই গোল বাতিলের দাবি জানিয়ে রেফারিকে ঘিরে ধরেন কলম্বিয়ার ফুটবলাররা। কারণ নেইমারের পাস রেফারির গায়ে লাগলে বল পান লোদি।

এরপর ফিরমিনোকে ক্রস দেন অ্যাটলেটিকো মাদ্রিদের এই লেফট ব্যাক। নিয়মানুযায়ী রেফারির গায়ে লাগার পরই বল থামিয়ে দেয়ার কথা। তা না করে তিনি খেলা চালিয়ে যান। এখানেই শেষ নয়। প্রথম গোলের বিতর্কের কারণে ৫-৬ মিনিট খেলা বন্ধ থাকে। তবে রেফারি অতিরিক্ত সময় হিসেবে বাড়িয়ে দেন ১০ মিনিট। অতিরিক্ত সময়ের শেষ মিনিটে হেড থেকে গোল করেন ব্রাজিলকে জয় এনে দেন কাসেমিরো।

Sharing is caring!

Be the first to comment

Leave a Reply

Your email address will not be published.


*