বৃষ্টির সময় দোয়া কবুল হয়

দেশের জনপ্রিয় অনুষ্ঠানে ‘আপনার জিজ্ঞাসা’। এই অনুষ্ঠানে দ‍র্শকের বিভিন্ন প্রশ্নের উত্তর দেন বিশিষ্ট আলেম ড. মুহাম্মদ সাইফুল্লাহ। আপনার জিজ্ঞাসার ১৯১৮তম পর্বে দোয়া কবুল হওয়ার কোনো সময় আছে কি না, সে সম্পর্কে আরব আমিরাত থেকে ই-মেইলে জানতে চেয়েছেন মো. নিজাম হোসেন। অনুলিখনে ছিলেন জহুরা সুলতানা।

জানতে চাওয়া হয়, কোন কোন সময় দোয়া কবুল হয় আল্লাহর কাছে? জবাবে তিনি বলেন, ধন্যবাদ। অত্যন্ত গুরুত্বপূর্ণ প্রশ্ন করেছেন, দোয়া কবুলের সময়গুলো জানতে চেয়েছেন। রাসূল (সা.)-এর হাদিস দ্বারা প্রমাণিত হয়েছে, আজান ও একামতের মধ্যে দোয়া কবুল হয়ে থাকে।

সিজদারত অবস্থায়, সিজদাহে দোয়া কবুল হয়ে থাকে। বৃষ্টি যখন অবতীর্ণ হয়, তখন দোয়া কবুল হয়ে থাকে। জুমার দিন ইমাম সাহেব খুতবা দেওয়া শুরু করা থেকে আরম্ভ করে সালাত শেষ করা পর্যন্ত এবং বিকেল বেলায় ‘সালাতুল আসর’-এর পর থেকে সন্ধ্যা পর্যন্ত দোয়া কবুল হয়ে থাকে।

এ ছাড়া রাতের শেষ প্রহর ‘আস সাহার’ যেটাকে বলা হয়ে থাকে, অর্থাৎ ফজরের আগে যে প্রহর রয়েছে, এই প্রহরে দোয়া কবুল হয়ে থাকে। আল্লাহ সুবানাহুতায়ালা কোরআনে কারিমের মধ্যে বলেছেন, ‘এই সময় (আস সাহার) লোকেরা আল্লাহ রাব্বুল আলামিনের কাছে ক্ষমা প্রার্থনা করে থাকে, এই সময়ে দোয়া কবুল হয়ে থাকে।’

আর তাই রাসূল (সা.) দোয়া কবুলের যে সময়গুলো উল্লেখ করেছেন, সেগুলো বুঝে এবং জেনে এই সময়ে যদি আল্লাহর বান্দা আল্লাহ রাব্বুল আলামিনের কাছে দোয়া করেন, আল্লাহ সুবানাহুতায়ালা মেহেরবানি করে বান্দাদের দোয়া কবুল করবেন।

Sharing is caring!