বিশ্বের ৫ সক্রিয় অলরাউন্ডার : বাঁহাতি ব্যাটসম্যান কিন্তু বোলিং করে ডান হাতে

প্রতিটা অলরাউন্ডার দলের হয়ে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেন। ক্রিকেটের এই বিশেষ প্রজাতির খেলোয়াড়রা ব্যাটিং ও বোলিং উভয় বিভাগেই ভালো পারফর্ম করে দলের ভারসাম্য বজায় রাখেন। আজকের প্রতিবেদনে এমন ৫ অলরাউন্ডারের কথা বলা হয়েছে, যারা বাঁহাতি ব্যাটসম্যান হলেও বল করেন ডান হাত দিয়ে। এবার তাদের সম্পর্কে জেনে নেওয়া যাক:-

১) বেন স্টোকস:এই মুহূর্তে বিশ্বের সেরা অলরাউন্ডার বেন স্টোকস এমন একজন অলরাউন্ডার, যিনি বাঁহাতি ব্যাটসম্যান কিন্তু বোলিংয়ের সময় ডান হাত ব্যবহার করেন। তবুও উভয় বিভাগেই সমানভাবে কার্যকর। ইংল্যান্ড দলের একজন অপরিহার্য ক্রিকেটার তিনি। একদিকে মিডল অর্ডারে ব্যাট করার ক্ষমতা আর অন্যদিকে ডেথ ওভারে বোলিং করার দক্ষতা রয়েছে তার।

২) জিমি নিশাম:নিউজিল্যান্ডের দুর্দান্ত অলরাউন্ডার জিমি নিশামও বাঁহাতি ব্যাটসম্যান ও ডানহাতি বোলার। তিনি একজন হার্ডহিটার ব্যাটসম্যান হওয়ার পাশাপাশি দলের প্রয়োজনে উইকেট নেওয়ার ক্ষমতাও রয়েছে তার। সীমিত ওভারের ক্রিকেটে একজন যোগ্য খেলোয়াড় হিসেবে তিনি নিজেকে প্রমাণ করেছেন। সম্প্রতি ২০২১ আইপিএলে তিনি মুম্বাই ইন্ডিয়ান্স হয়ে চুক্তিবদ্ধ হয়েছেন।

৩) ওয়াশিংটন সুন্দর:ভারতীয় দলের উদীয়মান তরুণ অলরাউন্ডার ওয়াশিংটন সুন্দর একজন ডান হাতি স্পিনার তবে বাঁহাতি ব্যাটসম্যান। এই মুহূর্তে সীমিত ওভারের ক্রিকেটে দুর্দান্ত পারফরম্যান্স করে চলেছেন। এমনকি টেস্ট ক্রিকেটেও তিনি তার ব্যাটিংয়ে ছাপ ফেলেছিলেন। ধারাবাহিকতা বজায় রাখতে পারলে তার ক্যারিয়ার দীর্ঘ হতে চলেছে।

৪) মঈন আলি:সীমিত ওভারের ক্রিকেটে একজন শীর্ষস্থানীয় পারফর্মার মঈন আলিও ডান হাতি স্পিনার তবে বাঁহাতি ব্যাটসম্যান। টি-টোয়েন্টি ক্রিকেটে একজন জনপ্রিয় খেলোয়ার হয়ে উঠেছেন তিনি। সম্প্রতি ২০২১ আইপিএলে সিএসকের হয়ে তিনি অসাধারণ পারফরম্যান্স করেছেন।

৫) সুনীল নারিন:সুনীল নারিন টি-টোয়েন্টি ক্রিকেটের একজন খাঁটি রহস্য স্পিনার ও ব্যাপকভাবে সাফল্য অর্জন করেছেন। একবার ক্যারিবিয়ান প্রিমিয়ার লিগের একটি ম্যাচে সুপার ওভারে তিনি মেডেন ওভার নিয়ে বিশ্ব রেকর্ড করেছিলেন। বর্তমানে তিনি আইপিএলে কলকাতা নাইট রাইডার্স এর হয়ে প্রতিনিধিত্ব করেন।

Sharing is caring!

Be the first to comment

Leave a Reply

Your email address will not be published.


*