বিশ্বকাপ থেকে বিদায় আর্জেন্টিনার

গত ২০২২ কাতারে সব জল্পনা-কল্পনার অবসান ঘটিয়ে আলবিসেলেস্তে পুরুষেরা ৩৬ বছর পর ঘরে তুলেছে তাদের তৃতীয় বিশ্বকাপ শিরোপা। অপরদিকে আর্জেন্টিনা নারী দল যেনো তার পুরোটাই বিপরীত। কেননা ১৯৯১ সাল থেকে শুরু হওয়া নারী ফুটবল বিশ্বকাপে এখনও শিরোপার দেখা পায়নি তারা। এদিকে চলতি আসরের শুরুটাও ভালো হয়নি আলবিসেলেস্তে নারীদের, হেরেছে প্রথম ম্যাচেই।

এরপর দ্বিতীয় ম্যাচেও দক্ষিণ আফ্রিকার বিপক্ষে ড্র নিয়েই মাঠ ছাড়তে হয় তাদের। আর আজ বাঁচা-মরার শেষ ম্যাচেও শক্তিশালী সুইডেনের কাছে ২-০ গোলে হেরে গিয়েছে আলবিসেলেস্তে নারীরা। ফলে এবারও গ্রুপ পর্ব থেকেই বিদায় নিতে হল তাদের। আগের দুই ম্যাচে জয়হীন থাকায় এবারের বিশ্বকাপে শেষ ষোলো নিশ্চিত করার জন্য আজকের ম্যাচে জয়ের বিকল্প ছিল না আর্জেন্টিনার।

এমন ম্যাচে আজ ফিফা র‍্যাঙ্কিংয়ে ৩ নম্বরে থাকা শক্তিশালী সুইডেনের বিপক্ষে মাঠে নেমে শুরু থেকেই আক্রমণ গড়ার চেষ্টায় নামে আর্জেন্টাইন নারীরা। ম্যাচের দুই মিনিটেই মারিয়ানা লারিকেটের ডান পায়ের শট চলে যায় পোস্টের বাইরে দিয়ে। এরপর ১৫ মিনিটেও একটি সুযোগ নষ্ট হয় আলবিসেলেস্তেদের। এদিকে ফিফা র‍্যাঙ্কিংয়ে ২৮ নম্বরে থাকা আর্জেন্টিনার বিপক্ষে আজকের ম্যাচে সুইডেন প্রথম আক্রমণে যায় ম্যাচের ১৯ মিনিটে।

অলিভিয়া শফের নেয়া ডান পায়ের শট অবশ্য খুঁজে পায়নি জালের ঠিকানা। এরপর প্রথমার্ধ্ব শেষ হবার আগ পর্যন্ত দুই দলই গোলের দেখা পেতে মরিয়া হয়ে লড়াই করে। তবে বেশ কয়েকটি সুযোগ পেলেও লক্ষ্যভেদ করতে পারেনি কেউই। ফলে গোল শূণ্য ডড় নিয়েই শেষ হয় প্রথমার্ধ। এরপর দ্বিতীয়ার্ধ্বের মাঠে নেমেই আবার জয়ের নেশায় মরিয়া হয়ে চেষ্টা করতে থাকে দুই দলই।

তবে প্রথম সাফল্যের দেখা পায় সুইডেন। ম্যাচের ৬৬ মিনিটে সুইডেনের রেবেকা ব্লম্ভিস্টের দারুণ এক হেডে আর্জেন্টিনার জালে বল পাঠায় তারা। পিছিয়ে পড়ে ম্যাচে ফিরতে মরিয়া হয়ে পড়ে আর্জেন্টিনা। কিন্তু উল্টো ম্যাচের শেষ মুহূর্তে ৯০তম মিনিটে পেনাল্টি থেকে আরো এক গোল হজম করে আলবিসেলেস্তেরা। ফলে ২-০ ব্যবধানে হেরে বিশ্বকাপ থেকে বিদায় নিয়ে হয় লাতিন আমেরিকার দেশটিকে। বিশ্বকাপের নবম আসরে এসেও ম্যাচ জয় অধরা থেকে গেল আর্জেন্টাইন নারীদের।