বাংলাদেশের বিপক্ষে প্রোটিয়াদের নয়া কৌশল

বাংলাদেশের বিপক্ষে টেস্ট সিরিজে বেশ কিছু নিয়মিত ক্রিকেটারকে পাচ্ছে না দক্ষিণ আফ্রিকা। এনরিক নরকিয়ে, কাগিসো রাবাদাদের অনুপস্থিতিতে কিছুটা হলেও ধার হারিয়েছে প্রোটিয়াদের পেস বোলিং লাইনআপ। তাই স্পিনারদের গুরুত্ব দিয়ে আক্রমণ সাজাচ্ছে টিম ম্যানেজমেন্ট। ডারবানে দুই স্পিনার নিয়ে বাংলাদেশের বিপক্ষে মাঠে নামার ইঙ্গিত দিয়েছেন ডিন এলগার।

ওয়ানডে সিরিজে দাপট দেখিয়ে জিতেছে বাংলাদেশ। তাই এবার সাদা পোশাকে মাঠের লড়াইয়ে নামার আগে বেশ সতর্ক দক্ষিণ আফ্রিকা। তবে চাইলেও পূর্ণ শক্তির দল পাচ্ছে না তারা। কারণ রাবাদা-নরকিয়েরা ইন্ডিয়ান প্রিমিয়ার লিগে (আইপিএল) খেলার কারণে এই সিরিজে নেই।

ডারবানের উইকেটে বরাবরই পেসাররা বাড়তি সুবিধা পেলেও এবার সেই পথে হাঁটছে না দক্ষিণ আফ্রিকা। স্পিনেই জোর দিচ্ছে প্রোটিয়া টিম ম্যানেজমেন্ট। এলগারের ধারণা বাংলাদেশের ২০ উইকেট তুলে নিতে কার্যকরী ভূমিকা রাখবে স্পিনাররা।

এলগার বলেন, ‘ডারবানের উইকেটে দুই জন স্পিনার খেলানো আমাদের জন্য বড় আলোচনার ব্যাপার কিন্তু ২০ উইকেট তুলে নিতে এটা আমাদের জন্য ভালো উপায়।’ ডারবানের উইকেটে সাধারণত ঘাসের আধিক্য থাকে। এলগার মনে করেন, উইকেট তৈরি করার সময় ব্যাটারদের কথাও মাথায় রাখা উচিত।

প্রোটিয়া অধিনায়কের চাওয়া এমন উইকেট বানানো হোক, যেখানে ম্যাচ পঞ্চম দিনে গড়াবে। এলগার বলেন, ‘আমরা উইকেটে আরও বেশি ঘাস চাই এবং আমি যতদূর জানি প্রস্তুতি ভালো হচ্ছে। আশাকরি তারা কিছুটা শক্ত উইকেট তৈরি করবে। যেখানে পেস এবং বাউন্স থাকবে। ম্যাচ যাতে পঞ্চম দিনে গড়ায় এমন উইকেট চাই।’

Sharing is caring!

Be the first to comment

Leave a Reply

Your email address will not be published.


*