বহুবার এমন ঘটনা ঘটেছে, সুষ্ঠু তদন্ত-বিচার হয়নি!

ভাসানী অনুসারী পরিষদের চেয়ারম্যান ডা. জাফরুল্লাহ চৌধুরী এবং মহাসচিব শেখ রফিকুল ইসলাম বাবলু এক যুক্ত বিবৃতিতে নারায়ণগঞ্জের রুপগঞ্জে হাসেম ফুডস ফ্যাক্টরিতে ভ’য়াব’হ অ’গ্নিকা’ণ্ডে ৫২ জন শ্রমিক-কর্মচারীর ম’র্মান্তি’ক মৃ’ত্যু’তে গভীর শোক প্রকাশ করেন এবং ‘নিহ’ত’দের পরিবারের প্রতি সমবেদনা জ্ঞাপন করেন। অতীতে বহুবার এমন ঘট’না ঘ’টেছে। কিন্তু পরবর্তীতে এস ঘ’টনার সুষ্ঠু তদন্ত হয়নি, বিচারও হয়নি বলে দাবি করা হয় বিবৃতিতে।

বিবৃতিতে নেতৃদ্বয় বলেন, ম’র্মান্তি’ক এই অ’গ্নিকা’ণ্ড ও মৃ’ত্যু সংবাদে আমরা গভীরভাবে ব্যথিত ও শোকাহত। হৃদয়বিদারক এই ঘট’নায় নি’হ’ত’দের আ’ত্মার মাগ’ফে’রাত ও শান্তি কামনা করছি এবং শোকসন্তপ্ত পরিবারবর্গ ও সহকর্মীদের প্রতি সমবেদনা জানাচ্ছি। অতীতে বহুবার এমন ঘটনা ঘটেছে।

কিন্তু পরবর্তীতে এস ঘটনার সুষ্ঠু তদ’ন্ত হ’য়নি, বিচারও হয়নি। সুষ্ঠু তদ’ন্তের জন্য আমরা বহুবার বলেছি। কিন্তু সরকার আমলে নেয়নি। অগ্নি’কাণ্ড নিয়ন্ত্রণের জন্য আমরা ফায়ার সার্ভিসের সক্ষমতা বাড়ানোর কথাও বলেছি। সেসবও আমলে নেয়া হয়নি।

বিবৃতিতে আরো বলেন, সরকার এসব অ’গ্নিকা’ণ্ডের ঘট’নায় একটি ত’দন্ত কমিটি গঠন ব্যতিত অন্য কোন জো’রালো ভূমিকা নিচ্ছে না। এভাবে সরকারের অব্য’বস্থাপনায় শত শত মানুষের জীবন ঝ’রে যাচ্ছে এবং বহু মানুষ পু’ঙ্গু’ত্ব নিয়ে নি’দারুণ কষ্টে জীবন কাটাচ্ছে।

নেতৃবৃন্দ এ ধরনের ঘ’টনার গভীর উদ্বেগ প্রকাশ করেন এবং কাল’বিলম্ব না করে এর অন্তর্নি’হিত কারণ নির্ণয়ে নিরপেক্ষ তদন্ত কমিটি গঠন করে কার্যকরী ব্যবস্থা গ্রহণের দাবী জানান। একই সাথে নি’হ’ত ও আ’হ’ত পরিবারে পর্যাপ্ত ক্ষ’তিপূরণ প্র’দান এবং তাদের পূন’র্বাসনে যথাযথ ব্যবস্থা নি’তে সংশ্লিষ্ট কর্তৃপক্ষের প্রতিও আহ্বান জানান।

Sharing is caring!