বড় সংগ্রহের পথে বাংলাদেশ

ফর্ম ধরে রেখে ঢাকা টেস্টে সেঞ্চুরি করেছেন নাজমুল হোসেন শান্ত। ওয়ানডে মেজাজে ক্যারিয়ারের তৃতীয় সেঞ্চুরি তুলে নেন ১৮ বাউন্ডারিতে। জয়ের সঙ্গে তার ২৪০ রানের জুটিতে বড় স্কোরের পথে বাংলাদেশ।ক্রিকেটে ফর্ম কি জিনিস তথ্য-উপাত্তসহ প্রমাণ দিচ্ছেন নাজমুল হোসেন শান্ত।

ব্যাট হাতে যা চাইছেন তাই হচ্ছে। নইলে কি আর টেস্টেও এমন ওয়ানডে মেজাজের ব্যাটিং সম্ভব?শুরুতে জাকিরের আউটে তৈরি হওয়া চাপ উধাও হলো শান্তর ব্যাটে। প্রতি আক্রমণ বেছে নিয়ে উল্টো চাপে ফেললেন আফগান বোলারদের।

জয় নিজেকে গুটিয়ে রাখলেন। পরিকল্পনার অংশ হিসেবেই হয়ে উঠলেন টেস্টের বিজ্ঞাপন। আর সময়ের সঙ্গে সঙ্গে অশান্ত হলো শান্তর ব্যাট। উইকেটের চারপাশে খেলেন চোখ জুড়ানো সব শট। কি পেস আর কি স্পিন, কোনো কিছুকেই আমল দেননি এই টাইগার ব্যাটার।

পরপর দুই বলে বাউন্ডারি বড্ড প্রিয় শান্তর। পেসারদের পর সেটা টের পান চায়নাম্যান জাহির খানও। ২০তম ওভারের প্রথম বলে দশম বাউন্ডারি দিয়ে আসে শান্তর ফিফটি। ৫০ রানের ৪০-ই না দৌড়ে নেওয়া রান।

লাঞ্চের পরও শান্ত খেললেন স্বভাব-সুলভ। বাউন্ডারির সঙ্গে সখ্য গড়ে এগোতে থাকেন তিন অঙ্কের দিকে। ৯০-এর ঘরে গিয়ে হন সতর্ক। কিছুটা সময় নিলেও আত্মবিশ্বাসে চির ধরেনি তার।

৯৯ রানে গিয়ে ড্রিংকস ব্রেক পড়ায় যে দুশ্চিন্তা তৈরি হয়, ফিরে এসেই সেটা দূর করেন শান্ত। ক্যারিয়ারের তৃতীয় সেঞ্চুরি আসে ১৮ বাউন্ডারিতে। এক প্রান্তে শান্তর সেঞ্চুরি, অন্য প্রান্তে জয়ের ফিফটি। নিশ্চিন্ত বাংলাদেশ এগোচ্ছে বড় স্কোরের পথে।