ফুটবলে ব্রাজিল-আর্জেন্টিনা: ট্রফিসংখ্যায় সমান সমান, পদকে এগিয়ে যারা

বিশ্বের সবচেয়ে জনপ্রিয় খেলার নাম ফুটবল। বিশ্বের প্রায় সব দেশই ফুটবল খেলে। ফুটবলে বিশ্বের সবচেয়ে জনপ্রিয় দুই দল ব্রাজিল ও আর্জেন্টিনা। শিরোপা জয়ের দিক দিয়েও কেউ কাউকে পেছনে ফেলতে পারেনি। ফুটবলের জনপ্রিয় ওয়েবসাইট গোলডটকম সম্প্রতি ট্রফির দিক দিয়ে সফল দেশগুলোর তালিকা প্রকাশ করেছে।

সেখানে বিশ্বকাপ, মহাদেশীয় কাপ ও কনফেডারেশন কাপকে মেজর ট্রফি হিসেবে ধরা হয়েছে। সেই তালিকায় দেখা যায়, ব্রাজিল-আর্জেন্টিনা দুই দলের শোকেসে সমান ১৮টি ট্রফি। ব্রাজিলের ট্রফিগুলো হলো: ৫টি বিশ্বকাপ, ৯টি কোপা আমেরিকা কাপ ও ৪ টি কনফেডারেশন কাপ।

অন্যদিকে, আর্জেন্টিনা ট্রফিগুলো হলো: ২টি বিশ্বকাপ, ১৫টি কোপা আমেরিকা কাপ ও ১টি কনফেডারেশন কাপ। এই তালিকায় তিনে রয়েছেন লাতিন আমেরিকার আরেক দেশ উরুগুয়ে। তাদের রয়েছে ১৭টি ট্রফি। সেগুলো হলো: ২টি বিশ্বকাপ ও ১৫টি কোপা।

ট্রফিসংখ্যায় চতুর্থ সফল দল মেক্সিকো। তাদের রয়েছে ১২টি শিরোপা। এর মধ্যে উত্তর আমেরিকার মহাদেশীয় শিরোপা কনকাকাফ গোল্ড কাপের ১১টি। আর বাকিটি কনফেডারেশন কাপ। পঞ্চম স্থানে ইউরোপের দেশ জার্মানি। ৪টি বিশ্বকাপ ৩টি ইউরো কাপ ও একটি কনফেডারেশন কাপ রয়েছে তাদের।

৭টি আফ্রিকান নেশনস কাপজয়ী মিশর রয়েছে ছয়ে। আর সাতে রয়েছে বর্তমান বিশ্ব চ্যাম্পিয়ন ফ্রান্স। দুটি বিশ্বকাপ, দুটি ইউরো কাপ ও দুটি কনফেডারেশন কাপ তাদের। কোপা আমেরিকা-ইউরো শেষে ফুটবলের বর্তমান আলোচ্য বিষয় অলিম্পিক।

অলিম্পিককে মেজর প্রতিযোগিতা ধরা হয়না। পদক জয়ের এই প্রতিযোগিতায় অবশ্য চির প্রতিদ্বন্দ্ব ব্রাজিলের চেয়ে এগিয়ে আর্জেন্টিনা। সেলেসাওরা সোনা জিতেছে একবার আর মেসি-ম্যারাডোনার দেশে সোনা গেছে দুইবার।

Sharing is caring!

Be the first to comment

Leave a Reply

Your email address will not be published.


*