প্রথম ওয়ানডের আগে যেসব রেকর্ডের সামনে বাংলাদেশ

তিন ম্যাচ সিরিজের প্রথম ওয়ানডেতে শুক্রবার (১৮ মার্চ) দক্ষিণ আফ্রিকার মুখোমুখি হবে বাংলাদেশ। সেঞ্চুরিয়নে দুই দলের ম্যাচটি অনুষ্ঠিত হবে বাংলাদেশ সময় বিকাল ৫টায়। এ ম্যাচের আগে বাংলাদেশ দল ও ক্রিকেটাররা বেশ কয়েকটি রেকর্ডের সামনে দাঁড়িয়ে। সেসব নিয়েই এ প্রতিবেদন।

তিন ফরম্যাট মিলিয়ে এখন পর্যন্ত ৬৪৪ ম্যাচ খেলেছে বাংলাদেশ। যেখানে ১৯৮ ম্যাচে টস জিতেছে লাল-সবুজের প্রতিনিধিরা। এর মধ্যে ৯৯ বার ব্যাটিং ও ৯৯ বার ফিল্ডিং বেছে নিয়েছে দল। প্রোটিয়াদের বিপক্ষে এ ম্যাচে টস জিতলেই রেকর্ড হবে টাইগারদের।

ব্যাটিং কিংবা ফিল্ডিং; যাই বেছে নেওয়া হোক, সেটি গিয়ে দাঁড়াবে তিন অঙ্কের কোঠায়। নানা নাটকীয়তার পর প্রোটিয়াদের বিপক্ষে সিরিজে খেলছেন টাইগার অলরাউন্ডার সাকিব আল হাসান। বিশ্বসেরা এই অলরাউন্ডারও প্রোটিয়াদের বিপক্ষে ম্যাচকে সামনে রেখে রেকর্ডের সামনে দাঁড়িয়ে।

২১৮ ওয়ানডেতে লাল-সবুজের প্রতিনিধিদের হয়ে তিনি এখন পর্যন্ত ৪৯টি অর্ধশতক হাঁকিয়েছেন। এ ম্যাচে অর্ধশত রান পেরোতে পারলেই ওয়ানডেতে হাফ সেঞ্চুরির হাফ সেঞ্চুরি হবে তার। অর্ধশত পেরিয়ে সেঞ্চুরি করতে পারলে তামিম ইকবালের পর দ্বিতীয় বাংলাদেশি ক্রিকেটার হিসেবে সাকিবের শতকের সংখ্যা দুই অঙ্কের ঘরে পৌঁছবে।

সাকিব দাঁড়িয়ে অদ্ভুত এক পরিসংখ্যানের সামনেও। প্রোটিয়াদের বিপক্ষে এ ম্যাচে ৬ রান করে আউট হয়ে গেলে ওয়ানডেতে তার মোট রান সংখ্যা হবে ৬৬৬৬। বর্তমানে ওয়ানডেতে তার রান ৬ হাজার ৬৬০। ২০৩ ম্যাচের ওয়ানডে ক্যারিয়ারে বাংলাদেশের টি-টোয়েন্টি অধিনায়ক মাহমুদউল্লাহ রিয়াদ চার হাঁকিয়েছেন ৩৩৯টি।

আর ১১টি চার মারতে পারলেই ওয়ানডেতে তার সাড়ে তিনশ চার পূর্ণ হবে। ওয়ানডে দলপতি তামিম ইকবালও দাঁড়িয়ে রেকর্ডের সামনে। একদিনের ক্রিকেটের ক্যারিয়ারে এখন পর্যন্ত ৯৮টি ছক্কা মেরেছেন তিনি। প্রোটিয়াদের বিপক্ষে দুটি ছয় মারতে পারলে ছক্কার সেঞ্চুরি পূর্ণ হবে তার।

সাকিব আল হাসানের পর বাংলাদেশের সবচেয়ে সম্ভাবনাময় অলরাউন্ডার মনে করা হয় মেহেদী হাসান মিরাজকে। প্রোটিয়াদের বিপক্ষে এ ম্যাচে খেললে তিনিও নতুন মাইলফলকে পৌঁছতে পারেন। ওয়ানডেতে ৪৯টি চার মারা মিরাজ আর একটি বাউন্ডারি হাঁকালেই তার চারের অর্ধশতক পূর্ণ হবে।

Sharing is caring!

Be the first to comment

Leave a Reply

Your email address will not be published.


*