প্রতিবেশীদের বিপক্ষে খেলতেই চাচ্ছে না ভারত!

গত মাসে ইংল্যান্ডের সাউদাম্পটনে বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনালে ভারতকে গুঁড়িয়ে দিয়ে প্রথম আসরের শিরোপা নিশ্চিত করে নিউজিল্যান্ড। দুই বছর পর ফের অনুষ্ঠিত হবে বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপ। দুই বছর ধরে চলা টেস্ট চ্যাম্পিয়নশিপের সূচি বুধবার প্রকাশ করেছে আন্তর্জাতিক ক্রিকেট কাউন্সিল (আইসিসি)।

সদ্য প্রকাশিত সেই সূচিতে নেই ভারত-পাকিস্তানের মধ্যকার কোনো টেস্ট। আইসিসির নিয়মানুযায়ী টেস্ট চ্যাম্পিয়নশিপে অংশগ্রহণকারী ৯ দেশের প্রত্যেকে নিজেদের পছন্দমতো ছয় দেশের বিপক্ষে সিরিজ খেলতে পারে। তবে ভারত বা পাকিস্তান কেউই একে অপরের বিপক্ষে খেলতে আগ্রহ দেখায়নি।

ইংল্যান্ড সফরে থাকা বিরাট কোহলির নেতৃত্বাধীন ভারতের আসন্ন ইংলিশ সিরিজ দিয়েই আগামী টেস্ট চ্যাম্পিয়নশিপের লড়াই শুরু হতে যাচ্ছে। চলতি বছরের শেষ দিকে দক্ষিণ আফ্রিকা সফরে যাবেন কোহলিরা। আর আগামী বছরের নভেম্বরে বাংলাদেশ সফরে আসবে ভারতীয় ক্রিকেট দল।

এ ছাড়া ঘরের মাঠে শ্রীলংকা, অস্ট্রেলিয়া ও নিউজিল্যান্ডের বিপক্ষে সিরিজ খেলার কথা রয়েছে কোহলিদের। চলতি বছরের নভেম্বরে দুটি টেস্ট খেলতে ভারত সফর করবে বিশ্ব টেস্ট চ্যাম্পিয়ন দল নিউজিল্যান্ড। আগামী বছরের ফেব্রুয়ারি-মার্চে শ্রীলংকার বিপক্ষে ঘরের মাঠে সিরিজ খেলবে ভারত।

আগামী বছরের সেপ্টেম্বর থেকে নভেম্বরে অস্ট্রেলিয়ার বিপক্ষে ঘরের মাঠে সিরিজ খেলবে ভারত। আগেই ঘোষণা করা হয়েছে, প্রতি ম্যাচ জিতলে ১২ পয়েন্ট করে পাবে দলগুলো। ড্র হলে ৪ এবং টাই হলে ৬ পয়েন্ট। পয়েন্ট তালিকায় স্থান নির্ধারণ করা হবে। ২০২৩ সালের জুনে হবে ফাইনাল।

Sharing is caring!

Be the first to comment

Leave a Reply

Your email address will not be published.


*