পেসার বুমরাকে পিছনে ফেললেন স্পিনার মিরাজ

আইসিসি-র সদ্য প্রকাশিত ওয়ান ডে ক্রমতালিকার উত্থানে নিজের কেরিয়ারের সেরা স্থানে পৌঁছালেন বাংলাদেশের স্পিনার মেহেদী হাসান। তালিকায় বেশ খানিকটা নামলেন ভারতীয় ফাস্ট বোলার জসপ্রীত বুমরাহ। যিনি গত প্রায় ছয় থেকে সাত মাস ৫০ ওভারের ক্রিকেট খেলেননি।

তাই বুমবুমের খুব একটা চিন্তিত নয় ভারতীয় ক্রিকেট প্রেমীরা। তবে মেহেদীর উত্থানে উচ্ছ্বসিত ক্রিকেট বিশ্ব। বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপ ফাইনাল ড্র হলে কী পদক্ষেপ? চুলচেরা বিশ্লেষণ আইসিসি-র দ্বিতীয় স্থানে উঠে এলেন মেহেদী ঘরের মাঠে শ্রীলঙ্কার বিরুদ্ধে ওয়ান ডে সিরিজে দুর্দান্ত পারফরম্যান্সের ফল পেলেন মেহেদী হাসান মিরাজ।

৭২৫ রেটিং নিয়ে আইসিসি-র সদস্য প্রকাশিত ওয়ান ডে ক্রমতালিকার দ্বিতীয় স্থানে উঠে এসেছেন বাংলাদেশী স্পিনার। যা এখনও পর্যন্ত তাঁর কেরিয়ারের সেরা। ঘরের মাঠে শ্রীলঙ্কার বিরুদ্ধে প্রথম ওয়ান ডে ম্যাচে ১০ ওভার বল করে ৩০ রান দিয়ে ৪ উইকেট নেন মেহেদী। দ্বিতীয় ওয়ান ডে ম্যাচে তিনি ৩ উইকেট নিয়েছেন।

তৃতীয় বাংলাদেশী বোলার হিসেবে নজির নিজের ক্রিকেট কেরিয়ারে প্রথমবার আইসিসি ওয়ান ডে তালিকার দ্বিতীয় স্থানে উঠে এসেছেন মেহেদী হাসান মিরাজ। বাংলাদেশের তৃতীয় বোলার হিসেবে তিনি এই নজিরের মালিক হয়েছেন।

মিরাজের আগে শাকিব আল হাসান (২০০৯ সালে প্রথম স্থান) ও প্রাক্তন বাঁ-হাতি স্পিনার আব্দুর রাজ্জাক (২০১০ সালে দ্বিতীয় স্থান) আইসিসি ওয়ান ডে ক্রমতালিকার প্রথম দুটি স্থানে পৌঁছতে পেরেছেন। আইসিসি-র সদ্য প্রকাশিত ক্রমতালিকায় ৩৯৬ রেটিং নিয়ে অল রাউন্ডারদের মধ্যে শীর্ষে রয়েছে বাংলাদেশের শাকিবই।

দ্বিতীয় এবং তৃতীয় স্থানে রয়েছেন যথাক্রমে ইংল্যান্ডের বেন স্টোকস ও আফগানিস্তানের মহম্মদ নবি। নামলেন বুমরাহ চলতি বছর একটিও ওয়ান ডে ম্যাচ খেলতে না পারা ভারতের জসপ্রীত বুমরাহ আইসিসি ক্রমতালিকার পঞ্চম স্থানে নেমে গিয়েছেন।

৭৩৭ রেটিং নিয়ে প্রথম স্থানেই অবস্থান করছেন নিউজিল্যান্ডের ট্রেন্ট বোল্ট। তৃতীয় স্থানে অবস্থান করা আফগানিস্তানের মুজিব উর রহমানের রেটিং ৭০৮। ৬৯১ রেটিং নিয়ে চতুর্থ স্থানে অবস্থান করছেন নিউজিল্যান্ডের ম্যাট হেনরি।

ঘরের মাঠে শ্রীলঙ্কার বিরুদ্ধে ওয়ান মোকাবিলায় ভাল পারফরম্যান্স করা বাংলাদেশের ফাস্ট বোলার মুস্তাফিজুর রহমান নবম স্থানে উঠে এসেছেন। ব্যাটিং বিভাগ অপরিবর্তিত আইসিসি-র সদ্য প্রকাশিত ওয়ান ডে ক্রমতালিকার ব্যাটিং বিভাগের শীর্ষ স্থান ধরে রেখেছেন পাকিস্তানের বাবর আজম।

৮৬৫ রেটিং রয়েছে তাঁর ঝুলিতে। ৮৫৭ ও ৮২৫ রেটিং নিয়ে তালিকার দ্বিতীয় ও তৃতীয় স্থানে অবস্থান করছেন যথাক্রমে ভারতের বিরাট কোহলি ও রোহিত শর্মা।

Sharing is caring!

Be the first to comment

Leave a Reply

Your email address will not be published.


*