পুতিনের সঙ্গে আলোচনায় প্রস্তুত, ব্যর্থ হলে তৃতীয় বিশ্বযুদ্ধ: জেলেনস্কি

মার্কিন সংবাদমাধ্যম সিএনএনকে দেওয়া এক সাক্ষাৎকারে ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি বলেছেন, রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের সঙ্গে আলোচনায় বসতে তিনি প্রস্তুত রয়েছেন। কিন্তু তিনি সতর্ক করে বলেছেন, যদি কোনও ধরনের আলোচনার উদ্যোগ ব্যর্থ হয়, তাহলে এর অর্থ হবে দুই দেশের লড়াই একটি তৃতীয় বিশ্বযু’দ্ধের দিকে এগিয়ে যাবে।

রবিবার ইউক্রেনের প্রেসিডেন্ট বলেন, আমি পুতিনের সঙ্গে আলোচনায় প্রস্তুত। গত দুই বছর ধরেই আমি প্রস্তুত ছিলাম। আমি মনে করি, আলোচনা ছাড়া এই যু’দ্ধের অবসান সম্ভব নয়। জেলেনস্কি বলেন, যদি এই যু’দ্ধ থামানোর মাত্র ১ শতাংশ সুযোগ থাকে, আমার মনে হয় আমাদের সেই সুযোগ গ্রহণ করা উচিত। আমাদের তা করতে হবে। আমি এই আলোচনার ফলাফল সম্পর্কে বলতে পারি। প্রতি দিন মানুষ হারাচ্ছি আমরা, নির্দোষ মানুষের মৃ’ত্যু হচ্ছে।

তিনি আরও বলেন, রাশিয়ারা সেনারা আমাদের উচ্ছেদ ও হত্যা করতে এসেছে। আমরা আমাদের জনগণ ও আমাদের সেনাদের মর্যাদার প্রমাণ দিতে পারি, দেখাতে পারি যে শক্তিশালী বাহিনী মোকাবিলায় আমরা প্রস্তুত। কিন্তু আমাদের গৌরব জীবন রক্ষা করবে না। তাই আমি মনে করি যেকোনও ফরম্যাটে পুতিনের সঙ্গে আলোচনার সুযোগ কাজে লাগানো উচিত। কিন্তু যদি এসব উদ্যোগ ব্যর্থ হয়, এর অর্থ হবে এটি একটি তৃতীয় বিশ্বযু’দ্ধ।

Sharing is caring!

Be the first to comment

Leave a Reply

Your email address will not be published.


*