পাকিস্তান ও ইরান ব্যতীত এই সংকট সমাধান সম্ভব নয়!

রাশিয়ার প্রতিরক্ষামন্ত্রী সের্গেই শোইগু বলেছেন, ইরান ও পাকিস্তানের সহযোগিতা ছাড়া আ’ফগা’ন সং’কটের সমাধান সম্ভব নয়। তিনি নবম মস্কো আন্তর্জাতিক নিরাপত্তা সম্মেলনে দেওয়া বক্তব্যে এ মন্তব্য করেন। শোইগু বলেন, আ’ফগা’ন সংকট সমাধানের জন্য আন্তর্জাতিক সহযোগিতার ব্যাপারে জরুরি ভিত্তিতে সিদ্ধান্ত নিতে হবে। রুশ প্রতিরক্ষামন্ত্রী এ কাজে সাং’হাই সহযোগিতা পরিষদের সহযোগিতাকে গুরুত্বপূর্ণ বলে বর্ণনা করেন।

ইরান ও পাকিস্তানসহ আফগানিস্তানের সবগুলো প্রতিবেশী দেশ সাংহাই সহযোগিতা পরিষদের সদস্য। সের্গেই শোইগু আরও বলেন, এ বাস্তবতা স্বীকার করতেই হবে যে, মার্কিন নেতৃত্বাধীন ন্যাটো বাহিনী আফগানিস্তানে তাদের ২০ বছরের দীর্ঘ উপস্থিতি সত্ত্বেও দেশটির নিরাপত্তা পরিস্থিতির উন্নতি ঘটাতে কিংবা রাষ্ট্রীয় প্রতিষ্ঠানগুলোকে শক্ত ভিত্তির ওপর দাঁড় করাতে ব্যর্থ হয়েছে।

গত বছর তা’লে’বা’নের সঙ্গে স্বাক্ষরিত এক চুক্তি অনুযায়ী মার্কিন নেতৃত্বাধীন ন্যাটো বাহিনী আফ’গানি’স্তান থেকে তাদের সব সেনা প্রত্যাহার করতে যাচ্ছে। তবে বিদেশি সেনা প্রত্যাহারের একই সময়ে আ’ফগানি’স্তানের নিরাপত্তা বাহিনীর ওপর তা’লেবা’নের হা’ম’লা বেড়ে গেছে এবং তা’লে’বা’ন দেশটির নতুন নতুন এলাকা দখল করে নিচ্ছে।

এর আগে আমেরিকার ইউ’রোপীয় মিত্ররা আফগানিস্তান থেকে সেনা প্র’ত্যাহারের কর্মসূচি স্থগিত রাখার জন্য ওয়াশিংটনের প্রতি আহ্বান জানায়। ইউরোপীয় দেশগুলো বলছে, আফ’গানি’স্তানের নিরা’পত্তা রক্ষা করার জন্য দেশটির সেনাবাহিনীর প্রয়োজনীয় প্রস্তুতি নিতে আরো বেশি সময় প্রয়োজন।

Sharing is caring!