পাকিস্তান অনেক বেশি বাবর-রিজওয়ান নির্ভর

কদিন পরেই শুরু হচ্ছে টি-টোয়েন্টি বিশ্বকাপ। এরই মধ্যে প্রত্যেকটি দলই নিজেদের স্কোয়াড ঘোষণা করেছে। সাবেক ক্রিকেটার ও বিশ্লেষকরা বিভিন্ন দলের স্কোয়াড নিয়ে কাঁটাছেড়া করছেন।

সাবেক ভারতীয় কোচ সঞ্জয় বাঙ্গার মনে করেন পাকিস্তান অনেক বেশি বাবর আজম ও মোহাম্মদ রিজওয়ানের ওপর নির্ভরশীল। এই নির্ভরশীলতাই আসন্ন বিশ্বকাপে পাকিস্তানের বিপদ ডেকে আনতে পারে। এমনকি পাকিস্তানের ব্যাটিং অর্ডার ভারতের চেয়েও পিছিয়ে আছে বলে বিশ্বাস তার।

সম্প্রতি এক সাক্ষাৎকারে বাঙ্গার বলেছেন, ‘আমার মনে হয় ব্যাটিং ডিপার্টমেন্টে এটা স্পষ্ট যে পাকিস্তানের টপ অর্ডার বাবর ও রিজওয়ানের ওপর খুব বেশি নির্ভরশীল। যদিও ভারতীয় দল কয়েকজন খেলোয়াড়ের ওপর নির্ভরশীল নয়। দলে চার-পাঁচজন ম্যাচ উইনার রয়েছে। তারা প্রত্যেকেই দুর্দান্ত ফর্মে রয়েছে। যদি ব্যাটিংয়ের কথা চিন্তা করি আমার মনে হয় ভারত ভালো অবস্থানে রয়েছে।’

টি-টোয়েন্টি বিশ্বকাপের গ্রুপ পর্বে আগামী ২৩ অক্টোবর চিরপ্রতিদ্বন্দ্বী ভারতের মুখোমুখি হবে পাকিস্তান। কদিন আগেই এশিয়া কাপে দুইবার দেখা হয়েছে তাদের। এর মধ্যে গ্রুপ পর্বে পাকিস্তানকে ৫ উইকেটে হারিয়েছিল ভারত।

এরপর সুপার ফোরে ভারতকে ৫ উইকেটে হারিয়ে বদলা নিয়েছে পাকিস্তান। এমন পারফরম্যান্সের ফলেই দুই দলের আরেকটি লড়াইকে ঘিরে উন্মাদনার অপেক্ষায় আছেন ক্রিকেট ভক্তরা। অবশ্য এই হাইভোল্টেজ ম্যাচের আগে ভারতকেই এগিয়ে রাখছেন বাঙ্গার।

তিনি মনে করেন পাকিস্তানের চেয়ে ভারত বেশি ভারসাম্যপূর্ণ দল। বিশ্লেষণ দিতে গিয়ে বাঙ্গার বলেন, ‘ভারত এশিয়া কাপে পাকিস্তানের বিপক্ষে কিছু ভালো ম্যাচ খেলেছে এবং যদি দলের কথা বলেন, তাহলে ভারত অনেক বেশি ভারসাম্যপূর্ণ দল। এটি এমন একটি দল যারা একজন বা দুজন খেলোয়াড়ের ওপর নির্ভর নয়।

Sharing is caring!