পাকিস্তানের ১৭ বছরের আক্ষেপ কাটবে আজ

২০০৫ সালের ২১ ডিসেম্বর রাওয়ালপিন্ডির মাঠ থেকে শ্বাসরুদ্ধকর এক ম্যাচে মাত্র ৬ রানের জয় নিয়ে মাঠ ছাড়ে ইংল্যান্ড ক্রিকেট দল। এরপর কেটে গেছে প্রায় ১৭ বছর। এরমধ্যে পাকিস্তান ক্রিকেটও দেখে ফেলেছে অনেক উত্থান-পতন।

শ্রীলঙ্কান ক্রিকেট দলের ওপর বোমা হামলা ঘটেছে পাকিস্তানের মাটিতে। এর ফলশ্রুতিতে ক্রিকেট পাগল পাকিস্তান খেলা আয়োজনের নিষেধাজ্ঞাও পেয়েছে। নিরপেক্ষ ভেন্যুতে স্বাগতিক হয়ে একের পর এক ম্যাচ খেলেছে পাকিস্তান। ইংল্যান্ডেরও আর পাকিস্তান সফর করা হয়নি বহু বছর।

অবশেষে ১৭ বছর বছর পর পাকিস্তানে খেলতে আসে ইংলিশ ক্রিকেটাররা। সবকিছু ঠিক থাকলে মঙ্গলবার (২০ সেপ্টেম্বর) দুই দল করাচি স্টেডিয়ামে খেলতে নামবে সাত ম্যাচ টি-টোয়েন্টি সিরিজের প্রথমটি।

এরমধ্য দিয়ে ইংল্যান্ডের পাকিস্তানের মাঠে না খেলার ১৭ বছরের আক্ষেপ কাটবে আজ। এই সময়ের মধ্যে ইংল্যান্ড ক্রিকেট দল খেলতে না এলেও ইংলিশ ক্রিকেটাররা ঠিকই খেলতে এসেছে পাকিস্তানে। ডেভিড মালান এবং ক্রিস জর্দানরা ২০১৭ সালে প্রথমবারের মতো পিএসএলের ফাইনাল খেলার মধ্য দিয়ে পাকিস্তানে ক্রিকেট খেলতে নামে।

এরপর স্যাম কারেন, অ্যালেক্স হেলসের মতো ক্রিকেটাররাও খেলেন দেশটিতে। কেবল ক্রিকেটার নয় পাকিস্তানে কোচিং করাতে আসেন জেমস ফস্টার এবং পিটার মুরসরা। ধারাভাষ্যকার হিসেবে আসেন ডেভিড গাওয়ার এবং নিক নাইটরা। এতসব ইংলিশদের পাকিস্তানে পদচারণায় বিশ্বাস রেখে ইংলিশ ক্রিকেট দলও ১৭ বছরের অবলায়তন ভাঙে।

টি-টোয়েন্টি বিশ্বকাপের প্রস্তুতি হিসেবে এই সফরে স্বাগতিক পাকিস্তানের বিপক্ষে ৭ ম্যাচের সিরিজ খেলবে ইংলিশরা। বাংলাদেশ সময় রাত ৮টা ৩০ মিনিটে খেলাটি শুরু হবে। খেলাটি সরাসরি দেখা যাবে সনি সিক্স এবং টেন ক্রিকেটের পর্দায়।

Sharing is caring!